পাঞ্জাবও এবার রাজ্যে সিবিআই’র তদন্তে সাধারণ সম্মতি প্রত্যাহার করলাে

রাজ্যে সিবিআই তদন্তে পাঞ্জাব সরকার সাধারণ সম্মতি প্রত্যাহার করে নিল। ইতিমধ্যে যে মামলাগুলির ক্ষেত্রে সিবিআই’কে সম্মতি দেওয়া হয়েছে।

Written by SNS Chandigarh | November 11, 2020 2:23 pm

সিবিআই-র সদর দপ্তর। (File Photo: IANS)

রাজ্যে সিবিআই তদন্তে সাধারণ সম্মতি প্রত্যাহার করে পাঞ্জাব সরকারও এবার অবিজেপি শাসিত সরকারগুলির তালিকায় যােগ দিল। সােমবার এই সিদ্ধান্তের কথা ঘােষণা করে পাঞ্জাব সরকার। এর আগে অবিজেপি শাসিত রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ, রাজস্থান, মিজোরাম, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র ও কেরল এই সিদ্ধান্ত নিয়েছে। অবিজেপি শাসিত রাজ্যগুলি এভাবেই জোটবদ্ধ হয়ে উঠেছে।

পাঞ্জাব সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের পূর্ব অনুমােদন ছাড়া সিবিআই এক পাও এগােতে পারবে না। কারও বিরুদ্ধে কোনও মামলা করতে গেলে বা তদন্ত করতে হলে তা রাজ্য সরকারের অনুমতি নিয়েই করতে হবে। নিজে থেকে আগ বাড়িয়ে কিছু করতে পারবে না। পাঞ্জাবের স্বরাষ্ট্র ও বিচার দফতরের অতিরিক্ত মুখ্য সচিব এই মর্মে নােটিফিকেশন জারি করেন।

নােটিশে বলা হয়েছে, রাজ্যে সিবিআই তদন্তে পাঞ্জাব সরকার সাধারণ সম্মতি প্রত্যাহার করে নিল। নােটিফিকেশনে আরও বলা হয়েছে, ইতিমধ্যে যে মামলাগুলির ক্ষেত্রে সিবিআই’কে সম্মতি দেওয়া হয়েছে, সেগুলির ক্ষেত্রেও রাজ্যের সম্মতি নিয়ে পদক্ষেপ করতে হবে। কেন্দ্রে সঙ্গে সঙ্ঘাত বাড়িয়ে গত সপ্তাহেই রাজ্যে তদন্তের জন্য সিবিআই’র সাধারণ সম্মতি প্রত্যাহার করে ঝাড়খণ্ডের হেমন্ত সােরেন সরকার।

রাজনৈতিক দিক থেকে ৫ নভেম্বর ঝাড়খণ্ডের এই সিদ্ধান্ত রীতিমতাে তাৎপর্যপূর্ণ। গত অক্টোবরের শেষ সপ্তাহে একই সিদ্ধান্তের পথে হাঁটে একলা এনডিএ শরিক শিবসেনার নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকার। কেন্দ্রের সঙ্গে সঙ্ঘাত তীব্র হতে থাকায় সিবিআই’কে দেওয়া রাজ্যের সাধারণ। সম্মতি প্রত্যাহার করে নেয়া উদ্ধব ঠাকরে সরকার। অর্ণব গােস্বামীর রিপাব্লিক টিভি সহ একাধিক চ্যানেলের টিআরপি কেলেঙ্কারি সংক্রান্ত একটি মামলার তদন্ত করছে মহারাষ্ট্র সরকার। অর্ণব প্রথম থেকেই চেয়েছেন সিবিআই’কে দিয়ে এই অভিয়ােগের তদন্ত করানাে হােক।