নেতাজির অন্তর্ধান রহস্যের বিশেষ অধ্যায়ে আলােকপাত করলেন বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখােপাধ্যায়

নেতাজি অন্তর্ধান রহস্যে চাঞ্চল্যকর তথ্য।ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরনের চেষ্টা প্যারিসের জাতীয় আর্কাইভ ও প্রেসিডেন্ট আর্কাইভ গােপন নথি প্রকাশ।

Written by SNS Kolkata | October 23, 2020 5:54 pm

নেতাজি সুভাষ চন্দ্র বােস (Photo: SNS/File)

নেতাজি অন্তর্ধান রহস্যে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য। সম্প্রতি ফ্রান্সের বর্তমান রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরনের উদ্যোগে প্যারিসের জাতীয় আর্কাইভ ও প্রেসিডেন্ট আর্কাইভ এ থাকা বহু গােপন নথি প্রকাশ এসেছে। আর সেখানেই দেখা গিয়েছে একদিকে যেমন নেতাজি সুভাষচন্দ্র বসু ব্রিটিশদের চক্রান্তের শিকার হয়েছিলেন, তেমনি আজাদ হিন্দ সরকারের সেকেন্ড ম্যান তথা অর্থমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল এ সি চট্টোপাধ্যায়ও আজ পর্যন্ত নিখোঁজ।

নেতাজির অন্তর্ধান রহস্যের সমাধান এর জন্য দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। অল ইন্ডিয়া লিগ্যাল এইড সেলের সম্পাদক তথা বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখােপাধ্যায় এবং গবেষক ডক্টর পুরবী রায়। নেতাজির শেষ জীবনের বহু রহস্যময় অধ্যায়ের উপর আলােকপাত করেছেন জয়দীপবাবু।

তিনি জানান, সম্প্রতি ফরাসি সিক্রেট সার্ভিস থেকে বেশ কিছু তথ্য সামনে এসেছে। যেখানে দেখা গেছে, ১৯৪৭ সালের পরেও সােভিয়েত রাশিয়াতে জীবিত ছিলেন নেতাজি। তাঁর নিখোঁজ হয়ে যাওয়ার পাশাপাশি আজ পর্যন্ত আজাদ হিন্দ সরকারের অর্থমন্ত্র লেফটেন্যান্ট কর্নেল এসি চট্টোপাধ্যায়ের খোঁজ পাওয়া যায়নি। একই সঙ্গে হদিশ মেলেনি তাঁর সঙ্গে থাকা আজাদ হিন্দ সরকারের দু বাক্স সােনারও।

জয়দীপবাবুর দাবি, ফরাসি আর্কাইভ থেকে পাওয়া তথ্য অনুযায়ী নেতাজির সাইগন আগমনের খবর ব্রিটিশ সেনা এবং গুপ্তচরের কাছে পৌছে দিতে চেয়েছিল ভিয়েতনামের তৎকালীন কমিউনিস্ট গেরিলা নেতা হাে চি মিনি।

হাে চি মিন চেয়েছিল, নেতাজি যাতে ব্রিটিশদের হাতে ধরা পড়ে। আর সেই জন্যই সমস্ত রকম চেষ্টাও করে এই কমিউনিস্ট গেরিলা নেতা, দাবি জয়দীপ মুখোপাধ্যায়ের।