হৃদরোগে প্রয়াত বিশিষ্ট কোরিওগ্রাফার সরোজ খান

বৃহস্পতিবার রাত দুটো নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান। দিন কয়েক আগেই কমবেশি ভুগছিলেন বয়স্ক এই নৃত্যশিল্পী।

Written by SNS Mumbai | July 4, 2020 5:07 pm

সরোজ খান (File Photo: IANS)

দিন কয়েক আগেই শ্বাসকষ্টের সমস্যী নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। তবে সেরেও উঠছিলেন বলে জানা গিয়েছিল। শেষপর্যন্ত আর শেষরক্ষা হল না। চিকিৎসকরা জানিয়েছেন বৃহস্পতিবার রাত দুটো নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান ।

বলিউড তো বটেই, তার খ্যাতি ছিল বিশ্বজোড়া। সরোজ খানের বয়স হয়েছিল ৭১ বছর। করোনায় আক্রান্ত ছিলেন না মাস্টারজি। ইরফান খান, ঋষি কাপুরের মৃত্যু, সুশান্ত সিং রাজপুতের অকালে চলে যাওয়া, ওয়াজিদ খানের অকালমৃত্যুতে এমনিতেই বিষন্ন মুডে বলিউড। তার মধ্যে সরোজ খানের প্রয়াণ অনেককেই যেন অভিভাবকহীন করে দিল।

দিন কয়েক আগেই কমবেশি ভুগছিলেন বয়স্ক এই নৃত্যশিল্পী। ২০ জুন শ্বাসকষ্টের সমস্যা বাড়ে তাঁর। বান্দ্রা গুরু নানক হাসপাতালে ভর্তি করানো হয় সরোজ খানকে। শ্বাসকষ্টের সমস্যা থাকায় স্বাভাবিক ভাবেই তার করোনা পরীক্ষা করা হয়। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছিল। স্বস্তি পেয়েছিলেন সকলে।

চিকিৎসকরা জানিয়েছিলেন, মূলত ঠাণ্ডা লাগার জন্যই তাঁর শাসকষ্টের সমস্যা শুরু হয়েছিল। ২৪ জুন পরিবারের তরফে জানানো হয় পর্যবেক্ষণে থাকলেও তাঁর অবস্থার উন্নতি হয়েছে। দু’তিন দিনের মধ্যেই তাঁকে ছেড়ে দেওয়া হবে বলেও জানানো হয়েছিল।

কিন্তু তা আর হল না। বান্দ্রার হাসপাতালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন সরোজ খান। বৃহস্পতিবার রাতে হার্ট অ্যাটাক হয় তাঁর। প্রায় চার দশক বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। ২ হাজারেরও বেশি গানে কোরিওগ্রাফি করেছেন। তিনবার ন্যাশনাল অ্যাওয়ার্ডও জিতেছিলেন। বলিউডের খুব কম শিল্পীই হয়তো রয়েছেন, যিনি একবার হয়তো সরোজ খানের সঙ্গে কাজ করেননি।