প্রিয়াঙ্কা লখনউকেই তার রাজনৈতিক জীবনের উত্থানের সিড়ি বানাতে চান

নিরাপত্তার কারণে কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা বঢ়রাকে দিল্লিতে যে বাংলো সরকার ব্যবহার করতে দিয়েছিল তা ১ আগষ্ট ফিরিয়ে দেওয়ার নোটিশ দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | July 3, 2020 1:47 pm

প্রিয়াঙ্কা গান্ধি (File Photo: IANS)

নিরাপত্তার কারণে কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা বঢ়রাকে দিল্লিতে যে বাংলো সরকার ব্যবহার করতে দিয়েছিল তা ১ আগষ্ট ফিরিয়ে দেওয়ার নোটিশ দেওয়া হয়েছে। এখন প্রিয়াঙ্কা দিল্লি থেকে পাকাপাকিভাবেই লখনউতে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন।

কংগ্রেস দলের পক্ষে প্রিয়াঙ্কাকে বাংলো ছাড়ার নোটিশ দিয়ে সরকার রাজনৈতিক ঘৃণা ছড়ানোর সংস্কৃতিকে ফিরিয়ে আনছে বলে অভিযোগ করা হয়েছে। এছাড়া প্রিয়াঙ্কাকে অবিলম্বে বাংলোর ভাড়া বাবদ তিন লাখ ছাব্বিশ হাজার টাকা মিটিয়ে দেওয়ারও নোটিশ দেওয়া হয়েছে। যা তিনি অনলাইনে মিটিয়েও দিয়েছেন। এতে বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘৃণার রাজনীতির মুখোশ বেড়িয়ে পড়েছে বলে কংগ্রেস দলের পক্ষে মন্তব্য করা হয়েছে।

প্রিয়াঙ্কা লখনউতে শিলা কাউলের বাড়িতে থাকবেন বলে স্থির হয়েছে। তিনি লখনউতেই তাঁর প্রধান কার্যালয় স্থাপন করতে চান। লোকসভা ও বিধানসভা নির্বাচনের সময়ে কর্মীদের সঙ্গে তিনি এখানেই বৈঠক করবেন বলে কংগ্রেস দলের পক্ষে জানানো হয়েছে।

আগামী ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে প্রিয়াঙ্কাকে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে প্রজেক্ট করা হবে বলে দলের পক্ষে জানানো হয়েছে। উত্তরপ্রদেশে কংগ্রেসকে সমাজবাদী পার্টির ওপর নির্ভর করতে হয়েছে। সমাজবাদী পার্টি ২০১২-১৭ পর্যন্ত ক্ষমতায় ছিল।

২০১৯ সালের সাধারণ নির্বাচনে মাত্র আঠারো শতাংশ ভোট পেয়ে মাত্র পাঁচ আসন লাভ করে। ২০১৭ সালে সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে কংগ্রেস বিধানসভা নির্বাচনে লড়াই করে। কিন্তু বিজেপি উভয় দলকেই শোচনীয়ভাবে পরাজিত করে।

বিগত লোকসভা নির্বাচনে প্রিয়াঙ্কা উত্তরপ্রদেশে ব্যাপক প্রচারে অংশ নেওয়া সত্ত্বেও আশিটি আসনের মধ্যে মাত্র একটি আসনে জয়লাভ করে কংগ্রেস। আমেথি লোকসভা আসনটিও হারায় কংগ্রেস। রাহুল গান্ধি এখান থেকেই পর পর তিনবার লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। প্রিয়াঙ্কার লখনউ বাস কংগ্রেসের পুনরুত্থানে সাহায্য করবে বলে বিশ্বাস কংগ্রেস দলের সকল স্তরের কর্মীর।