প্রধানমন্ত্রীর মুখ, চার নম্বরে মমতার নাম

দেশের ভাবী প্রধানমন্ত্রী হিসেবে কিছুদিন ধরে উঠে আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।একুশের বিধানসভায় সাফল্যের পর অনেকের মতে জাতীয় রাজনীতির সুত্রধর বঙ্গনেত্রী।

Written by SNS Delhi | August 18, 2021 7:41 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

দেশের ভাবী প্রধানমন্ত্রী হিসেবে বেশ কিছুদিন ধরেই উঠে আসছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। বিশেষ করে একুশের বিধানসভায় বিরাট সাফল্যের পরে জাতীয় রাজনীতির সুত্রধর হিসেবে অনেকেই ভেবে ফেলেছেন এই বঙ্গনেত্রীকে।

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম একটি সমীক্ষা চালিয়েছিল চব্বিশের লােকসভার পরে প্রধানমন্ত্রী পদের সম্ভাব্য দাবিদারদের বিষয়ে। সেখানেই উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। গত এক বছরে প্রধানমন্ত্রী হিসেবে কমছে মােদির জনপ্রিয়তা। গত বছরের আগস্ট মাসেও যেখানে ৬৬ শতাংশ মানুষ।

নরেন্দ্র মােদিকেই প্রধানমন্ত্রী হিসেবে চাইছিলেন, এবারের আগস্টে তা নেমে দাঁড়িয়েছে ২৪ শতাংশে। শুধু তা-ই নয়, নতুন সমীক্ষা থেকে জানা গিয়েছে, ভাবী প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাবনার তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম চার নম্বরে।

কিন্তু কেন ক্রমশ কমছে মােদির জনপ্রিয়তা? অনেকেই মনে করছেন। এর পেছনে রয়েছে করােনার দ্বিতীয় ঢেউ। বছরের শুরুতে সংক্রমণের হার অনেকটাই নেমে গিয়েছিল। কিন্তু মার্চ থেকেই মিলেছিল সংকেত। তারপর এপ্রিল থেকে করােনার বাড়বাড়ন্ত দেশে।

হাসপাতালে অক্সিজেন ও বেডের হাহাকার, তার সঙ্গে অতিমারী সামলাতে কেন্দ্রের ব্যর্থতার অভিযােগ আনছিলেন বিরােধীরা। এছাড়া পেগাসাস ইস্যুতে কেন্দ্রের স্পষ্টভাবে কোনও তথ্য না দেওয়ায় নীতিও অনেকেই সমর্থন করতে পারেননি।

এছাড়া পেট্রোপণ্য, গ্যাসের দামের উদ্ধগতি, নিত্য প্রয়ােজনীয় জিনিসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিও নরেন্দ্র মােদির জনপ্রিয়তা কিমার কারণ। তবে এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম চার নম্বরে উঠে আসা।

গত বছর আগস্টে যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী হিসেবে চাইছিলেন মাত্র ২ শতাংশ মানুষ। এই বছর জানুয়ারিতে তা বেড়ে দাঁড়ায় ৪ শতাংশে। আর এবছর আগস্ট মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ শতাংশে।

তবে প্রধানমন্ত্রীর এই সম্ভাব্য দৌড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একই জায়গায় রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের নাম। তাকেও প্রধানমন্ত্রী হিসেবে চাইছেন ৮ শতাংশ মানুষ। তবে এই দু’জন ছাড়া প্রধানমন্ত্রী হিসেবে পছন্দের তালিকায় যােগী আদিত্যনাথের নাম অনেকটাই উজ্জ্বল।

জনপ্রিয়তার নিরিখে তাঁকে প্রধানমন্ত্রী পদে চাইছেন দেশের ১১ শতাংশ মানুষ। তার পরেই রয়েছেন কংগ্রেসের হেভিওয়েট নেতা রাহুল গান্ধি। এই মুহুর্তে দেশের ১০ শতাংশ মানুষ তাকে প্রধানমন্ত্রী হিসেবে চাইছে।

তালিকায় পাঁচ নম্বরে রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম। তবে তার জনপ্রিয়তা এমশ কমছে। গত জানুয়ারিতে তাকে ৮ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী পদে দেখতে চাইছিলেন। এখন যা কমে দাঁড়িয়েছে ৭ শতাংশে।

এবং এই দৌড়ে শাহকে পেছনে ফেলেই এগিয়ে গেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।