রামমন্দিরের ওপর ৬টি ডাকটিকিট প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

Written by SNS January 18, 2024 3:46 pm

নিউ দিল্লি, ১৮ জানুয়ারি: আজ, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামমন্দিরের স্মারক ডাক টিকিট প্রকাশ করলেন। এই উপলক্ষে মোট ছয়টি ডাক টিকিট প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। এই ছয়টি ডাক টিকিটের মধ্যে একটিতে রয়েছে প্রভু গণেশের ছবি। একটিতে প্রভু হনুমানের ছবি, একটিতে রয়েছে জটায়ুর, একটিতে রয়েছে রামমন্দিরের ছবি, একটিতে কেবতরাজ ও অন্যটিতে মা শবরীর ছবি দেওয়া হয়েছে। প্রত্যেকটিতে আলাদা আলাদাভাবে একটি করে এই ছবি দিয়ে ডাক টিকিট প্রকাশ করা হয়েছে। ভগবান রামকে উৎসর্গ করে প্রকাশিত এই ডাকটিকিটগুলির একটি বই প্রকাশ করা হয়েছে।

স্ট্যাম্পের নকশায় রাম মন্দিরের বিভিন্ন অংশ সংক্ষিপ্তভাবে রয়েছে। এতে ছয়টি উপাদান রয়েছে। সেই ছয়টি উপাদানের মধ্যে রয়েছে মন্দিরের কাঠামো, ‘মঙ্গল ভবন অমঙ্গল হরি’ চৌপাই, পবিত্র সরয়ু নদী, প্রভু সূর্য এবং মন্দিরের চারপাশের অন্যান্য ভাস্কর্য ব্যবহার করা হয়েছে।

এদিন প্রধানমন্ত্রী এই ডাকটিকিটগুলি প্রকাশের পর বলেন, “আজ, আমি ‘শ্রী রাম মন্দির প্রাণ প্রতিষ্টা অভিযান’ দ্বারা আয়োজিত আরেকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার সুযোগ পেয়েছি। আজ, শ্রী রাম জন্মভূমি মন্দিরের ৬টি স্মারক ডাকটিকিট এবং বিশ্বজুড়ে ভগবান রামের উপর জারি করা ডাকটিকিটগুলির একটি অ্যালবাম প্রকাশিত হয়েছে। আমি দেশের মানুষকে এবং সারা বিশ্বের সমস্ত রামভক্তদের অভিনন্দন জানাতে।”