আরও মহার্ঘ ভরতুকিহীন গ্যাস সিলিন্ডার, এক লাফে দাম বাড়লাে সাড়ে উনিশ টাকা

ফের বাড়লাে রান্নার গ্যাসের দাম। কলকাতায় ভরতুকিহীন গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হচ্ছে ৭২৫ টাকা ৫০ পয়সা।

Written by SNS New Delhi | December 3, 2019 12:11 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ফের বাড়লাে রান্নার গ্যাসের দাম। কলকাতায় ভরতুকিহীন গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হচ্ছে ৭২৫ টাকা ৫০ পয়সা। ডিসেম্বরের শুরুতেই এক লাফে সাড়ে উনিশ টাকা দাম বেড়ে রান্নার গ্যাসের দাম হয়েছে ৭২৫ টাকা ৫০ পয়সা। গত মাসেও একই ভাবে বেড়েছিল রান্নার গ্যাসের দাম। এই নিয়ে চার মাসে মােট ১২৪ টাকা দাম বাড়লাে রান্নার গ্যাসের।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। প্রতি মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হয় যার ফলে বদলে যায় ভরতুকির পরিমাণও। পুজোর আগে ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ানাে হয়েছিল। সেবার কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ের ৪.২ কিলাে ওজনের ভরতুকিবিহীন গ্যাসের সিলিন্ডারের দাম ১২.৫ থেকে ১৫ টাকা বাড়ানাে হয়েছিল। এবার আরও একবার গ্যাসের দাম বাড়ালাে রাষ্ট্রায়ত্ত তল কোম্পানিগুলি।

কেন্দ্রের মােদি সরকার ছরে ১৪.২ কেজি ওজনের বারােটি রান্নার গ্যাস সিলিন্ডারে ভরতুকি দেয়। ভরতুকিবিহীন দামে সিলিন্ডার কেনেন গ্রাহক। পরে ভরতুকির টাকা সরকারি ব্যাঙ্ক একাউন্টে চলে যায়। তবে ১২টির বেশি সিলিন্ডার প্রয়ােজন হলে আর কোনও ভরতুকি পান না গ্রাহকরা। এবার সেই ভরতুকিবিহীন সিলিন্ডারের দামই বেড়ে গেল।