মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন

বাণিজ্যনগরীর ভবিষ্যত কি- মসনদে কে বিরাজ হবে, মােটের ওপর মহারাষ্ট্রে ছড়ি ঘােরাবে কে- তা নিয়ে হাজারাে জিজ্ঞাসা, উত্তর অধরা।

Written by SNS New Delhi | November 13, 2019 12:53 pm

শরদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে। (File Photo: IANS)

বাণিজ্যনগরীর ভবিষ্যত কি- মসনদে কে বিরাজ হবে, মােটের ওপর মহারাষ্ট্রে ছড়ি ঘােরাবে কে- তা নিয়ে হাজারাে জিজ্ঞাসা, উত্তর অধরা। তার মধ্যেই এনসিপি’কে দেওয়া নির্দিষ্ট সময়ের মেয়াদ ফুরােনাের আগে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির সুপারিশে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছে। শিবসেনাও পাল্টা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। তাদের বক্তব্য- সরকার গঠনের জন্য প্রয়ােজনীয় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য অতিরিক্ত সময় চাওয়া হলে রাজ্যপাল তা খারিজ করে দেন। ফলে ন্যায় পেতে সুপ্রিন কোর্টের দ্বারস্থ হওয়া ছাড়া কোনও পথ খােলা নেই।

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে চলা অচলাবস্থার দ্রুত সমাধানের পথও খুঁজতে এনসিপি, কংগ্রেস ও শিবসেনা দলের শীর্ষ নেতারা দফায় দফায় আলােচনা করছেন। এদিকে, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে তৈরি হওয়া জটিলতার সমাধান কিভাবে করা যায়, নিয়ে আজ দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ক্যাবিনেট বৈঠক করেন। বিজেপি-শিবসেনা জোট সম্পর্ক তলানিতে পৌছনাের পর কোনও দলই সরকার গঠন করতে পারছে না।

রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি এনসিপি’কে আজ সন্ধ্যে সাড়ে আটটা পর্যন্ত সময় দিয়েছিল সরকার গঠনে তাদের ইচ্ছা ও দক্ষতা প্রকাশ করার জন্য– কিন্তু সময় শেষ হওয়ার আগে রাজ্যপাল দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে রিপোর্ট পাঠিয়ে রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ করেন। পাশাপাশি তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও রিপাের্ট পাঠান। তারপরই মন্ত্রিসভার তরফে রাষ্ট্রপতিকে মহারাষ্ট্রে কেন্দ্রীয় শাসন জারির সুপারিশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

শিবসেনা নেতা তথা উদ্ধব পুত্র গতকাল সন্ধ্যেয় শিবসেনা নেতাদের সঙ্গে নিয়ে রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করেন। মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে চেয়ে আরও তিন দিন সময় দেওয়ার আবেদন জানান, কিন্তু আবেদন খারিজ করে দেওয়া হয়। কারণ রাজ্যপাল শিবসেনাকে সরকার গঠনের জন্য আহ্বান জানালে, বিধানসভায় তারা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে ব্যর্থ হয়েছিল। তারপর এনসিপি’কে সরকার গঠন করার ইচ্ছা ও দক্ষতা পকাশ করার জন্য আজ সন্ধ্যে সাড়ে আটটা পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

মুখ্যমন্ত্রী পদের ভাগাভাগি নিয়ে শরিকি দ্বন্দ্ব চরম পর্যায়ে গেলে এনসিপি ফের প্রাসঙ্গিক হয়ে উঠে শিবসেনা ও কংগ্রেসের সমর্থনে মহারাষ্ট্রে সরকার গঠনের পুরােনাে ছক কার্যকর করতে উঠে পড়ে লেগেছে। কিন্তু এখানেও সঙ্কট- এনসিপি ও শিবসেনাকে সমর্থন করার বিষয়টি এখনও কংগ্রেস ঝুলিয়ে রেখেছে। পাশাপাশি উদ্ধব ঠাকরেকে এনডিএ ছাড়ার খােলাখুলি শর্ত আরােপ করেছে এনসিপি।

শিবসেনা মহারাষ্ট্রে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গঠনের চেষ্টা করেছে। সােনিয়া গান্ধি এনসিপি নেতার সঙ্গে আলােচনা করার জন্য তিন প্রবীণ নেতা আহমেদ পাটেল, মল্লিকার্জুন খাড়গে ও কে সি বেণুগােপালকে মুম্বই পাঠিয়েছেন। তারপরই কেন্দ্র রাষ্ট্রপতি শাসন জারি করার সিদ্ধান্ত গ্রহণ করে। সােনিয়া নিজে এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে ফোনে কথা বলেন।

 

আরও পড়ুন । রাষ্ট্রপতি শাসন জারি করার সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরোধীরা