রাষ্ট্রপতি শাসন জারি করার সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরোধীরা

সময়ের আগেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার ঘটনায় সরব বিরােধীরা।

Written by SNS Mumbai | November 13, 2019 12:44 pm

ভগত সিং কোশিয়ারি (Photo: IANS)

সময়ের আগেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার ঘটনায় সরব বিরােধীরা। সরকার গঠনের জন্য এনসিপির হাতে মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত সময় থাকলেও ঘন্টা দুয়েক আগেই রাষ্ট্রপতি শাসন জারি করে দেওয়া হয়। এরপরেই বৈঠক করে কংগ্রেস ও এনসিপি নেতৃত্ব। এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করে কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল বলেন, বিগত পাঁচ বছরে গণতান্ত্রিক শাসনব্যবস্থার কোনও নিয়ম মানেনি মােদি সরকার। এইভাবে রাষ্ট্রপতি শাসন জারি করা গণতন্ত্রের পরিহাস বলেও দাবি করেন এই নেতা। তিনি আরও অভিযােগ তােলেন বিজেপি, শিবসেনা, এনসিপিকে ডাকার পর কংগ্রেসকে সরকার গঠনের জন্য ডাকা হয়নি।

এদিকে সময়ের আগে রাষ্ট্রপতি শাসন জারি করা নিয়ে সামাজিক মাধ্যমে সরব হন সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তিনি লেখেন, মহারাষ্ট্রের রাজ্যপাল এনসিপি নেতা শরদ পাওয়ারকে সাড়ে আটটা পর্যন্ত সময় দিয়েছিল। সেক্ষেত্রে কি করে নির্দিষ্ট সময়সীমা পার হওয়ার আগে রাষ্ট্রপতি শাসন জারি হয় তা নিয়েও প্রশ্ন তােলেন সীতারাম ইয়েচুরি। তিনি আরও বলেন, এটা সংবিধানের হত্যা। যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার নিয়ম মানা হচ্ছে না বলেও অভিযােগ তােলেন তিনি। শুধু মহারাষ্ট্র নয়, অতীতে জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, গােয়া, মণিপুর সহ একাধিক রাজ্যে একই ঘটনা ঘটেছে বলেও দাবি তােলেন তিনি।

এদিকে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা ট্যুইট করে মহারাষ্ট্রের রাজ্যপালকে কেন্দ্রের এজেন্ট বলে সম্বােধন কনে। তিনি বলেন, রাষ্ট্রপতি শাসন জারি করে মহারাষ্ট্রের রাজ্যপাল সরকারের এজেন্ট হিসাবে কাজ করেছে। তিনটি রাজনৈতিক দলের নিজস্ব ভেদাভেদ ভুলে একজোট হয়ে এগিয়ে এসে সরকার গড়া উচিত বলেও মন্তব্য করেছেন যশবন্ত সিনহা।

এদিকে সরকার গড়ার সিদ্ধান্ত নিয়ে কোনওরকম তাড়াহুড়াে তে নারাজ শরদ পাওয়র। তিনি বলেন, শিবসেনাকে সমর্থন করা হবে কিনা সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কংগ্রেসের সঙ্গে আলােচনার পরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে শিবসেনার পক্ষ থেকে উদ্ধব ঠাকরে জানান, বুধবার কংগ্রেস ও এনসিপির সঙ্গে বৈঠক হবে। আলাদা মতাদর্শে বিশ্বাসী দলগুলিকে একত্রিত হয়ে সরকার চালাতে হলে বেশ কিছু বিষয় স্পষ্ট হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। ভবিষ্যতে জোট সরকার গঠন করা হবে কিনা তা নিয়ে সব দলগুলি একত্রে বসে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান উদ্ধব ঠাকরে।