করােনা টিকার জন্য ভারতকে ধন্যবাদ ব্রাজিলের প্রেসিডেন্টের

শুক্রবার মুম্বই থেকে সেরাম ইনস্টিটুট অব ইন্ডিয়ার কোভিশিল্ডের ২০ লক্ষ ডােজ নিয়ে ব্রাজিলের উদ্দেশ্যে রওনা দেয় পণ্যবাহী বিমান।

Written by SNS New Delhi | January 24, 2021 4:45 pm

জেইর বােলসােনারাের টুইট। (Photo: Twitter | @narendramodi)

টিকাকরণ নিয়ে ব্রাজিলের ঘরােয়া রাজনীতিতে চাপ ক্রমশ বাড়ছিল। তারই মধ্যে কিছুটা স্বস্তি দিয়ে করােনা ভাইরাসের টিকা রফতানি করেছে ভারত। সেজন্য সঞ্জীবনি বটিার ছবি পােস্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে ধন্যবাদ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বােলসােনারাে। পাল্টা ব্রাজিলের পাশে দাঁড়াতে পেরে ধন্য বােধ করছে বলে জানিয়ছেন নরেন্দ্র মােদি। 

শুক্রবার মুম্বই থেকে সেরাম ইনস্টিটুট অব ইন্ডিয়ার কোভিশিল্ডের ২০ লক্ষ ডােজ নিয়ে ব্রাজিলের উদ্দেশ্যে রওনা দেয় পণ্যবাহী বিমান। এই টিকা যৌথভাবে তৈরি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ সুইডিশ সংস্থা অ্যাস্ট্রজেনেকা। ভারতে সেই টিকা উৎপাদন করছে সেরাম। ব্রাজিলেও অক্সফোর্ডের টিকার ট্রায়াল চলছে। 

কোভিশিল্ড পাঠানাের জন্য নরেন্দ্র মােদিকে ধন্যবাদ জানান, ব্রাজিলের প্রেসিডেন্ট। তিনি লেখেন- নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। বিশ্বব্যাপী প্রতিকুলতা অতিক্রম করার জন্য দুর্দান্ত বন্ধুকে পাশে পাওয়ায় গর্ব বােধ করছে ব্রাজিল। টিকা পাঠিয়ে আমাদের সাহায্য করার জন্য ধন্যবাদ। 

সেই বার্তার সঙ্গে একটি ছবিও পােস্ট করেন বােলসেনেরাে। তাতে দেখা যাচ্ছে ভারত থেকে ব্রাজিলে সঞ্জীবনি বটিকা নিয়ে যাচ্ছে হনুমান। পুরান কাহিনীতে উল্লেখ আছে সঞ্জীবনি বটিকার। রামচরিতমানস অনুযায়ী লক্ষ্মণ শক্তিশেলে আঘাত পাওয়ার পর হিমালয়ের দ্রোণগিরি পর্বত থেকে সঞ্জীবনি গাছের শিকরের সন্ধান করতে গিয়েছিলেন হনুমান। 

ছবিতে করােনা টিকাকে সঞ্জীবনি বুটি হিসাবে উল্লেখ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। বােলসােনেরাের পােস্টের উত্তর দেন মােদি। শনিবার সকালে টুইট করে বলেন, প্রেসিডেন্ট জাইর বােলসােনারাে, করােনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে হাতে হাত মিলিয়ে লড়াইয়ের জন্য ভরসাযােগ্য সহযােগী হিসাবে ব্রাজিলকে পাশে পেয়ে আমরাও গর্বিত।