অযােধ্যা মসজিদে নামাজ ‘হারাম’! ওয়েইসির মন্তব্যে বিতর্কের ঝড়

অযােধ্যার মসজিদের নির্মাণকার্য শুরু হয়ে গিয়েছে সাধারণতন্ত্র দিবস থেকে। জাতীয় পতাকা উত্তোলন করে কাজ শুরু করেছে ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট।

Written by SNS Delhi | January 29, 2021 11:13 am

এআইএমআইএম-র প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। (File Photo: IANS)

অযােধ্যার মসজিদের নির্মাণকার্য শুরু হয়ে গিয়েছে সাধারণতন্ত্র দিবস থেকে। জাতীয় পতাকা উত্তোলন করে কাজ শুরু করেছে ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট। আর মঙ্গলবারই এক জনসভায় বিস্ফোরক মন্তব্য করেন এআইএমআইএম সভাপতি আসাদুদ্দিন ওয়েইসি। অযােধ্যায় নির্মীয়মান মসজিদে প্রার্থনা করলে তা হারাম হবে বলে কটাক্ষ করেন তিনি।

এবার তাকে পাল্টা দিয়েছে ট্রাস্ট। জানিয়ে দিয়েছে, যেখানে সর্বশক্তিমান আল্লাহর প্রার্থনা করা হয় সেই জায়গায় কখনও ‘হারাম’ হতে পারে না। মঙ্গলবার ওয়েইসিকে বলতে শােনা গিয়েছিল-অযােধ্যার যে মসজিদ হবে সেখানে প্রার্থনা করা বা তা নির্মাণের জন্য চাদা দেওয়া হারাম।

তাঁর কথায়, ওই মসজিদে কোনও মুসলিমের প্রার্থনা করা উচিত নয়। মসজিদের জন্য চাঁদা দেওয়ার থেকে কোনও গরীব মেয়ের বিয়েতে সাহায্য করা উচিত। তাঁর আরও দাবি, এই কথা তিনি নিজে থেকে বলছেন না।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনেল ল বাের্ড – এর উলেমা থেকে শুরু করে বহু ধর্মীয় উচ্চশিক্ষিতর সঙ্গে এই নিয়ে কথা হয়েছে তার। সকলেই নাকি এই দাবি করেছেন। স্বাভাবিকভাবেই ওয়েইসির এই মন্তব্যে প্রবল অসন্তুষ্ট ট্রাস্ট।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ট্রাস্টের সম্পাদক আফতার হােসেন ওয়েইসির প্রতি ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, ওয়েইসি এমন এক অঞ্চলে বড় হয়েছেন, যেখানে ভারতের স্বাধীনতা আন্দোলনের কোনও প্রভাব পড়েনি। তিনি এও দাবি করেন, ওয়েইসির পূর্বপুরুষরা হয়তাে ১৮৫৭ সালের মহাবিদ্রোহেও অংশগ্রহণ করেননি।