ইভিএম কারচুপির অভিযােগে উদ্বিগ্ন প্রণব

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চলতি সাধারণ নির্বাচন শেষে বিরােধীদের তােলা ভােটারদের প্রদত্ত ভােটে কারচুপি হওয়ার অভিযােগে উদ্বেগ প্রকাশ করেছেন।

Written by SNS New Delhi | May 22, 2019 2:39 pm

প্রণব মুখার্জি (Photo: IANS)

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চলতি সাধারণ নির্বাচন শেষে বিরােধীদের তােলা ভােটারদের প্রদত্ত ভােটে কারচুপি হওয়ার অভিযােগে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি দেশের ২০১৯ সাধারণ নির্বাচন যথাযথ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করার দায়িত্ব নির্বাচন কমিশনের বলে মত প্রকাশ করেছেন।

উল্লেখ্য সােমবারই প্রাক্তন রাষ্ট্রপতি দেশে সুষ্ঠুভাবে সাধারণ নির্বাচন নির্বাহের জন্য সন্তোষ প্রকাশ করেছিলেন। কিন্তু একদিন পরই বিরােধীদের তােলা নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযােগে বেশ উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেছেন, ইভিএমের সুরক্ষা এবং নিরাপত্তা রক্ষার দায়িত্ব নির্বাচন কমিশনের। তাতেই দেশের প্রাতিষ্ঠানিক মর্যাদা যথাযথভাবে রক্ষা করা হবে।

তিনি মনে করেন, দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির মর্যাদা রক্ষায় সংশ্লিষ্ট কর্মীরা যথেষ্ট দায়িত্বশীল। কর্মীদের গাফিলতিতে দেশের গণতান্ত্রিক ব্যবস্থায় কোনও ত্রুটি দেখা দিয়েছে একথা তিনি বিশ্বাস করেন না। দেশের জনগণের রায়কে সর্বাধিক মর্যাদা দিয়ে তার গুরুত্ব বজায় রাখার বিষয়ে কোনও সন্দেহের উদয় হওয়া উচিত নয়। কিন্তু সােমবারে এক গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে তিনি নির্বাচন কমিশনের কাজে সন্তোষ প্রকাশ করেছিলেন।

মঙ্গলবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি নির্বাচন কমিশনের বিরুদ্ধে নরেন্দ্র মােদির পক্ষে কাজ করার অভিযােগ করার পরই প্রাক্তন রাষ্ট্রপতির এমন মত বদলে রাজনৈতিক মহলে সােরগােল পড়ে যায়। মঙ্গলবার উত্তরপ্রদেশের চান্দৌলি এবং গাজিপুর নির্বাচন ক্ষেত্রের ইভিএম প্রকাশে একটি ঘটনা সােশ্যাল মিডিয়ায় পােস্ট করার পরই বিরােধীরা হইচই শুরু করে দেয়। এছাড়া, বিহার, হরিয়ানা ও পাঞ্জাবের কোনও কোনও অংশেও ইভিএম কারচুপি করা হয়েছে বলে অভিযােগ তােলে বিরােধীরা। কিন্তু নির্বাচন কমিশনের পক্ষে ইভিএম মেশিন সুরক্ষিত ও নিরাপদভাবেই রক্ষা করা হয়েছে বলে দাবি করা হয়।