গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়, ‘স্থিতিশীল’ বলছেন চিকিৎসকরা

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় রয়েছেন গভীর কোমায়। বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে হাসপাতাল সূত্রে।

Written by SNS New Delhi | August 14, 2020 12:36 pm

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। (File Photo: IANS)

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় রয়েছেন গভীর কোমায়। বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে হাসপাতাল সূত্রে। তবে, চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয়েছে প্রণববাবুর শারীরিক পরিমাপের মাপকাঠিগুলি এখনও স্থিতিশীল রয়েছে। মস্তিষ্কে রক্তক্ষরণ নিয়ে তিনি লড়াই করছেন। অবস্থা সঙ্কটজনক হলেও স্থিতিশীল।

বুধবার রাতে তাঁর মৃত্যু সংবাদ নিয়ে গুজব ছড়িয়ে পড়ে। এদিন সকাল থেকেই সেই গুজব ছড়িয়ে পড়ে দেশজুড়ে। সোশ্যাল মিডিয়ায়ও চর্চা চলতে থাকে। এদিন সাতসকালে প্রণববাবুর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় নিজে টুইট করে জানান, তাঁর বাবা জীবিত এবং স্থিতিশীল রয়েছে। সেই সঙ্গে মৃত্যু সংবাদের গুজব ছড়ানো নিয়ে তিনি রীতিমত বিরক্তি প্রকাশ করেন টুইটে। সেখানে তিনি লেখেন, “যেভাবে সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজ শেয়ার হচ্ছে তাতে করে এটা স্পষ্ট এদেশে সংবাদমাধ্যম একটা ফেক নিউজের কারখানা হয়ে উঠেছে।”

প্রণবাবুর মেয়ে শর্মিষ্ঠাও টুইট করে বিরক্তি প্রকাশ করেন এই গুজব নিয়ে। মিডিয়ার উদ্দেশে তাঁর অনুরোধ দয়া করে তাকে যেন বারবার ফোন না করা হয়। কারণ, তিনি ফোনটা ফাঁকা রাখতে চাইছেন, হাসপাতাল থেকে জরুরি আপডেট পাওয়ার জন্য।

অবশ্য এই ট্যুইটের কিছুক্ষণ পরে হাসপাতাল সূত্রে জানা যায়, প্রণব মুখোপাধ্যায় কোমায় রয়েছেন। হাসপাতালের বুলেটিনে বলা হয়, ‘শ্রদ্ধেয় শ্রী প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা একই রকম রয়েছে সকালে। তিনি গভীর কোমায় রয়েছে। এবং তাঁর শারীরিক প্যারামিটারগুলি স্থিতিশীল। ভেন্টিলেশনের সাপোর্টেই রয়েছেন তিনি।’

উল্লেখ্য, সোমবার হাসপাতালে ভর্তি হন প্রণববাবু। তার আগে অবশ্য তিনি টুইট করে জানান, করোনায় তিনি আক্রান্ত হয়েছেন। পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন প্রণববাবু। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ার কারণে অস্ত্রোপচার করতে হয়েছিল তাঁর। মঙ্গলবার অবস্থার অবনতি হয়। বুধবার হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, তাঁর অবস্থা সঙ্কটজনক। মস্তিস্কে রক্তক্ষরণ বন্ধ হলেও তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেটরে। বৃহস্পতিবার চিকিৎসকরা জানালেন তিনি কোমায় চলে গিয়েছেন।