রেলে উন্নত পরিষেবার জন্য পিপিপি মডেলের প্রস্তাব

সংসদে রেল বাজেট নিয়ে বলতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, রেলের পরিকাঠামাে তৈরি করতে ২০১৮ থেকে ২০৩০ সালের মধ্যে প্রয়ােজন ৫০ লক্ষ কোটি টাকা।

Written by SNS New Delhi | July 6, 2019 3:44 pm

বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (Photo: Twitter | @loksabhatv)

শুক্রবার সংসদে রেল বাজেট নিয়ে বলতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, রেলের পরিকাঠামাে তৈরি করতে ২০১৮ থেকে ২০৩০ সালের মধ্যে প্রয়ােজন ৫০ লক্ষ কোটি টাকা।

তিনি জানান, এর জন্য প্রয়ােজন পিপিপি মডেল বা সরকারি-বেসরকারি বিনিয়ােগের অংশীদারি। যােগাযােগ ব্যবস্থা আরও সুদৃঢ় করতে এবং রেলের প্রকল্পগুলিকে বাস্তবায়িত করার লক্ষ্যে এই পিপিপি মডেলেই কাজ করতে হবে।

পিপিপি মডেলে আগ্রহের প্রকাশ নতুন নয়। এর আগে ইউপিএ জমানাতেও রেলে বেসরকারি বিনিয়ােগের কথা বলা হয়েছিল কিন্তু তারপর পিপিপি মডেল খুব বেশি সাফল্যের মুখ দেখেনি।

সীতারামন এদিন তাঁর বাজেট বক্তৃতায় বলেন, রেলে এবং মেট্রো রেলের নেটওয়ার্ক শক্তিশালী করে গড়ে তােলার জন্য বেসরকারি বিনিয়ােগ আহ্বান করা হবে। তবে সীতারামন এদিন ভারতীয় রেলের জন্য বাজেটের অন্তর্গত ৬৫ হাজার ৮ শত ৩৭ টাকা বরাদ্দ করেছেন বলে সংবাদ সংস্থার খবর।

গত বছর রেলের মােট খরচের বরাদ্দ ধরা হয়েছিল ১.৬০ লক্ষ কোটি টাকা, যার মধ্যে বাজেট বরাদ্দ ছিল ৫৫০৮৮ কোটি। বাজেটে নতুন রেললাইন তৈরির জন্য ৭২৫৫ কোটি টাকা বরাদ্দ ছিল। এর মধ্যে গেজ লাইন পরিবর্তনের জন্য ধরা হয়েছিল ৭০০ কোটি টাকা। রােলিং স্টকের জন্য ধরা হয়েছিল ৬১১৪.৮২ কোটি এবং সিগন্যালিং ও টেলিকমের জন্য ধরা হয়েছিল ১৭৫০ কোটি।

ফেব্রুয়ারি মাসে অন্তবর্তী বাজেট পেশ করতে গিয়ে তদানীন্তন অর্থমন্ত্রী পীযূষ গােয়েল যে বরাদ্দগুলির কথা ঘােষণা করেছিলেন, এদিনের সাধারণ বাজেটে সেই বরাদ্দই রেখে দেওয়া হয়েছে।

নদীপথে পণ্য পরিবহণে জোর দিয়ে এদিন সীতারামন বলেন, এটাকে শক্তিশালী ও কার্যকরী করতে সরকার সবরকম চেষ্টা করবে, যাতে পণ্য পরিবহণের জন্য রেল এবং সড়ক পরিবহণের উপর চাপ কমে। তিনি আরও বলেন, রেল স্টেশনগুলির আধুনিকীকরণের কাজ এবছরই শুরু হবে।

অন্তর্বর্তী বাজেটেই রেলের মূলধনী সাহায্যের কথা বলা হয়েছিল। তদানীন্তন রেলমন্ত্রী পীযূষ গােয়েল ২০১৯-২০ অর্থবর্ষে ৬৪৫৮৭ কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন। রেলের মােট মূলধনী খরচ প্রকল্পের পরিমাণ হল ১৫৮৬৫৮ কোটি টাকা বলে জানা গেছে।