দক্ষিণে নতুন জোটের সম্ভাবনা, এনডিএ জোটে সামিল হতে পারে তেলুগু দেশম পার্টি

Written by SNS March 8, 2024 6:52 pm

দিল্লি, ৮ মার্চ – রাজনৈতিক সমীকরণে চমক চলতি বছরের লোকসভা নির্বাচনকে ঘিরে। দলবদলের নিত্য নতুন সমীকরণ পাল্টে দিচ্ছে সব অঙ্ক।  পুরনো জোটে ফিরছে অনেক দল। ওড়িশার শাসক দল বিজেডির ১৫ বছর পর এনডিএ জোটে ফেরার জল্পনা যেমন শোনা যাচ্ছে, তেমন দক্ষিণের রাজ্যে  নতুন জোটের সম্ভাবনা। যেমন এনডিএ জোটে সামিল হতে পারে তেলুগু দেশম পার্টি। সূত্রের খবর, বৃহস্পতিবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সভাপতি জেপি নাড্ডার সঙ্গে কথা বলেছেন তেলুগু দেশম পার্টির সভাপতি এন চন্দ্রবাবু নাইডু।

এনডিএ-তে সামিল হতে চলেছে তেলুগু দেশম পার্টি। সূত্রের খবর, অন্ধ্র প্রদেশ বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনে জোট বাঁধতে চলেছে বিজেপি-টিডিপি। গত কয়েক মাস ধরেই এই জোট নিয়ে নানা টানাপোড়েন চলছে । চন্দ্রবাবু নাইডু আগেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন। জানা গেছে দিল্লিতে ফের একদফা বৈঠক হবে টিডিপি ও বিজেপির। এই বৈঠকে আসন ভাগাভাগি নিয়ে চূড়ান্ত আলোচনা হবে। এরপরই জোট নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে।

প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশে মোট ২৫টি লোকসভা আসন রয়েছে। সূত্রের খবর, বিজেপি ৮ থেকে ১০ টি আসনে লড়তে আগ্রহী। তবে জোট যদি চূড়ান্ত হয়, তবে বিজেপিকে সর্বাধিক ৫ থেকে ৬টি আসন ছাড়া হতে পারে। অভিনেতা পবন কল্যাণের দল জন সেনা পার্টি ৩টি আসন থেকে লড়বে এবং ১৬ থেকে ১৭টি আসনে লড়বে টিডিপি।

২০১৮  অবধি বিজেপির নেতৃত্বে থাকা ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের গুরুত্বপূর্ণ সঙ্গী ছিল টিডিপি। কিন্তু রাজ্যের আর্থিক সাহায্য পাওয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে বিরোধ শুরু হওয়ায় জোট ছেড়ে বেরিয়ে যান তৎকালীন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তবে আসন্ন লোকসভা নির্বাচনের আগেই ফের একবার জোট বাধতে আগ্রহী দুই দলই।

সূত্রের খবর, ভাইজ্যাগ, বিজয়ওয়াড়া, আরাকু,  রাজামুন্দ্রি, তিরুপতি আসনে লড়তে চায় কেন্দ্রের শাসক দল। জনসেনা দল মছলিপট্টনম ও বালাশৌরি আসন থেকে প্রার্থী দিতে পারে। আর কোন আসনে তারা প্রার্থী দেবে, তা এখনও চূড়ান্ত হয়নি। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন পবন কল্যাণ।

প্রাথমিকভাবে বিজেপি এবং চন্দ্রবাবু নায়ডুর যা আলোচনা হয়েছে, তাতে অন্ধ্রে লোকসভায় বিজেপিকে বেশ কয়েকটি আসন ছাড়তে পারে টিডিপি। তুলনায় বিধানসভায় কম আসনে লড়বে গেরুয়া শিবির। রফা অনুযায়ী অন্ধ্রের ২৫ লোকসভা আসনের মধ্যে ৪-৬টি আসনে লড়বে বিজেপি। পবন কল্যাণের জনসেনা লড়বে ৩ আসনে। বাকি আসনগুলিতে লড়বে টিডিপি। আর ১৭৫ আসনের বিধানসভায় সিংভাগ আসনে লড়বে জনসেনা এবং টিডিপি। বিজেপি ১০-১৫টি আসন পেতে পারে।