রাজনীতি অপেক্ষা করতে পারে,উন্নয়ন নয়: মোদি

দেশ ও জাতির উন্নয়নের প্রশ্নে কোনও ধরনের সমঝােতা নয়, মতাদর্শাগত ভিন্নতা সেখানে গৌণ। রাজনীতি অপেক্ষা করতে পারে, কিন্তু উন্নয়ন নয়।

Written by SNS Aligarh | December 23, 2020 9:03 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Screengrab: Twitter/@narendramodi)

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘ধর্মীয় ভেদাভেদ ছাড়াই সমাজের প্রতিটি অংশের মানুষ এনডিএ সরকারের সবকটি স্কিমের সুবিধা গ্রহণ করতে পারছেন। দেশের সকল মানুষের কাছে স্কিমগুলাে পৌছে দেওয়া সম্ভব হয়েছে’। তিনি বলেন, রাজনীতি আয়না দিয়ে উন্নয়ন দেখা উচিত নয় — দেশ ও জাতির উন্নয়নের প্রশ্নে কোনও ধরনের সমঝােতা নয়, মতাদর্শাগত ভিন্নতা সেখানে গৌণ। রাজনীতি অপেক্ষা করতে পারে, কিন্তু উন্নয়ন নয়।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় প্রচুর স্বাধীনতা সংগ্রামীর জন্ম দিয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, ‘আমাদের ধর্ম কি সেটার থেকেও বেশি গুরুত্বপূর্ণ- জাতীয় লক্ষ্য পূরণে আমরা কতটা সহায়তা করতে সক্ষম হব। সমাজে মতাদর্শগত ভিন্নতা থাকতে পারে, কিন্তু দেশের উন্নয়নের প্রশ্নে সবকিছুই গৌণ। সেখানে কোনওভাবে মতাদর্শগত ভিন্নতার কোনও স্থান নেই। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় প্রচুর স্বাধীনতা সংগ্রামীর জন্ম দিয়েছে।

তাদের মতাদর্শগত ভিন্নতা ছিল, কিন্তু স্বাধীনতার লড়াইয়ে তারা একসঙ্গে থেকেছেন’। প্রধানমন্ত্রী বলেন, ‘আজ ভারর্ষ যেখানে দাঁড়িয়ে-সেখানে জাতি-ধর্ম নির্বিশেষ প্রত্যেক নাগরিক মৌলিক অঙ্কিার ভােগ করতে পারছেন, ভবিষ্যতেও পারবেন। কোনও সম্প্রদায়কে অধিকার থেকে বঞ্চিত হবে না।