কাল দেশের তিন হাজার কেন্দ্রে তিন লক্ষ মানুষকে টিকা দেওয়ার উদ্বোধনে প্রধানমন্ত্রী 

দেশজুড়ে কাল শনিবার শুরু হচ্ছে করােনা ভাইরাসের টিকাকরণ কর্মসূচি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এই টিকাকরণ কর্মসূচির সূচনা কবেন।

Written by SNS New Delhi | January 15, 2021 11:00 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

দেশজুড়ে কাল শনিবার শুরু হচ্ছে করােনা ভাইরাসের টিকাকরণ কর্মসূচি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এই টিকাকরণ কর্মসূচির সূচনা কবেন। দেশের তিন হাজার কেন্দ্রে প্রথম দিনই তিন লক্ষ মানুষকে টিকা দেওয়া হবে। টিকা সংক্রান্ত টাস্ক ফোর্সের প্রধান তথা নীতি আয়ােগের সদস্য বি কে পল এই তথ্য জানিয়েছেন। 

ইতিমধ্যে রাজ্যে রাজ্যে পৌঁছে গিয়েছে টিকা। যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত টিকা কেন্দ্রগুলি। চুড়ান্ত পর্বের অপেক্ষায় রয়েছেন সবাই। দেশের তিন হাজার কেন্দ্রের প্রতিটি কেন্দ্রেই প্রথম দিনে প্রথম সারির ১০০ জন করে কোভিড টিকা পাবেন। আগামী কয়েক মাসে মােট ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরপরে ধাপে ধাপে টিকা কেন্দ্রের সংখ্যা এবং টিকাদানের সংখ্যা বাড়ানাে হবে। 

১৩ টি শহরে আকাশপথে টিকা পাঠানাে হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছে, দিল্লির সব টিকাকরণ কেন্দ্রগুলিকে প্রস্তুত করা হয়েছে। প্রথম পর্বে দিল্লিতে ২ লক্ষ ৭৪ হাজার টিকা পৌঁছেছে। এর মধ্যে ১ লক্ষ ২০ হাজার ব্যবহার হবে প্রথম পর্বে। মােট ৮১ টি কেন্দ্রে টিকা দেওয়া হবে, পরবর্তী সময়ে তা বাড়িয়ে করা হবে ১৭৫। 

এদিকে, দুটি করােনা টিকা দেশে অনুমােদন দেওয়া হয়েছে। জার্মানির ফাইজারের টিকা অনুমােদনের অপেক্ষায় রয়েছে। যদিও ব্রিটেন ও আমেরিকা এই টিকা প্রয়ােগের অনুমােদন দিয়েছে। কিন্তু ভারতে এই টিকার অনুমােদন পেতে হলে, এই দেশের মানবদেহে পরীক্ষামূলক প্রয়ােগ করতে হবে, এমনটাই জানিয়ে দিয়েছে টিকা সংক্রান্ত টাস্ক ফোর্স। 

ভারতে অনুমােদন পেয়েছে অক্সফোর্ড-অ্যাসট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউটের তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারতীয় সংস্থা ভারত বায়ােটেকের তৈরি ‘কোভ্যাকসিন’। জার্মানির ফাইজার এবং রাশিয়ার স্পুটনিক ভি— এই দুটি টিকা অনুমােদন চেয়েছে কেন্দ্রের কাছে।