এবার দ্বীপরাজ্যেও উচ্চগতির ইন্টারনেট

সমুদ্রের তলা দিয়ে যাওয়া প্রায় ২৩০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে জুড়ে গেল চেন্নাই-পোর্ট ব্লেয়ার।

Written by SNS Port Blair | August 11, 2020 11:00 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter | @BJP4India)

বহুদিন আগেই সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ভারতেও ঘটে গিয়েছে ইন্টারনেট বিপ্লব। সারা দেশ ব্যবহার করতে পারে হাই-স্পিড ইন্টারনেট। কিন্তু দূর সমুদ্রের মাঝের দ্বীপরাজ্যে এতদিন এই ব্যাপারটি অধরাই ছিল। এবার সমুদ্রের তলা দিয়ে যাওয়া প্রায় ২৩০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে জুড়ে গেল চেন্নাই-পোর্ট ব্লেয়ার।

সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই লিঙ্কের উদ্ভাধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্প উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন আন্দামান-নিকোবারবাসীকে প্রাক স্বাধীনতা দিবসের উপহার এই ব্যবস্থা।

সোমবার এই প্রকল্পের সূচনার সঙ্গে সঙ্গেই গোটা দেশের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে জুড়ে গেল আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জ। এতদিন এই রাজ্যের ছোট বড় দ্বীপগুলিতে ইন্টারনেট পরিষেবা তেমন ছিল না। টুজি পরিষেবা পাওয়া যেত, তাও খুব কম সময়ের জন্য তবে বিএসএনএল-এর দ্রুতগতির পরিষেবা ছিল।

এই প্রকল্পের সূচনা ২০১৮ সালে নরেন্দ্র মোদির হাতেই। দু’বছরের মধ্যে প্রকল্প শেষ করে বিএসএনএল। শুধু ইন্টারনেটই নয়, প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই দ্বীপগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য পরিকাঠামোর উন্নয়নেও গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতিরক্ষা ও বাণিজ্যের ক্ষেত্রেও এই প্রকল্প গুরুত্বপূর্ণ। বর্তমান পরিস্থিতিতে ভারত ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে গুরুত্ব দিচ্ছে, ফলে এই দ্বীপপুঞ্জের গুরুত্বও বেড়েছে।