প্রধানমন্ত্রী ‘খুশ’

এবারের বাজেট কৃষকদের আত্মবিশ্বাস বাড়াবে বলে মত প্রধানমন্ত্রীর। বাজেট পেশের পর দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী।

Written by SNS New Delhi | February 2, 2021 11:47 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Image: YouTube/@Narendra Modi)

এবারের বাজেট কৃষকদের আত্মবিশ্বাস বাড়াবে বলে মত প্রধানমন্ত্রীর। বাজেট পেশের পর দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। ‘স্বচ্ছ’ বাজেট পেশের জন্য তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে ধন্যবাদ জানালেন।

একই সঙ্গে তিনি জানালেন, এই বাজেটের কেন্দ্রে কৃষক এবং গ্রামবাসী। তাদের জন্য একাধিক বড় ঘােষণা করা হয়েছে এই বাজেটে। কোভিড পরিস্থিতির পর অর্থনীতিকে চাঙ্গা করা ছিল মূল লক্ষ্য। নির্মলা সীতারমণ সুদক্ষ ভাবে সেই কাজ সম্পন্ন করেছে বলে জানালেন প্রধানমন্ত্রী।

মােদির বেঁধে দেওয়া আত্মনির্ভরতার সুর মেনেই পেশ হয়েছে এদিনের বাজেট। এনিয়ে প্রধানমন্ত্রী বলেন, এদিনের বাজেট ভারতের আত্মবিশ্বাসকে প্রতিফলিত করল। বিশ্বের কাছে ভারতকে আরও বিশ্বাসযােগ্য করে তুলল। সমাজের বিভিন্ন স্তরের মানুষকে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করবে এই বাজেট। 

শুধু তাই নয়, এদিনের বাজেট কৃষকদের আয় বাড়াবে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। এ প্রসঙ্গে তিনি বলেন, কৃষকদের আয় বাড়াতে একাধিক পদক্ষেপ করা হল। এবার ব্যাঙ্ক থেকে সহজেই ঋণ পাবেন। কিষাণমাণ্ডিকে সংগঠিত করতে পদক্ষেপ করা হচ্ছে। 

প্রধানমন্ত্রী আরও বলেন, অনেকে মনে করেছিলেন আমরা আম জনতার উপর কর চাপাব। কিন্তু সেই পথে আমরা হাঁটিনি। বরং আমরা স্বাচ্ছ বাজেট পেশ করেছি। প্রধানমন্ত্রী আরও জানয়েছেন, কেন্দ্রীয় সরকার উন্নয়নের পথ খুলে দিচ্ছে।