আমেরিকার শক্তি সচিবের সঙ্গে বৈঠক পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্রর

মিটিংয়ে ধর্মেন্দ্র ও গ্র্যানহমের মধ্যে বায়ােফুয়েল, হাইড্রোজেনের উৎপাদন, কার্বনের ব্যহার ও কার্বন নিয়ন্ত্রণ নিয়ে কথা হয়েছে।

Written by SNS New Delhi | March 31, 2021 12:29 pm

ধর্মেন্দ্র প্রধান ও জেনিফার গ্র্যানহম (Photo: Twitter | @dpradhanbjp)

দূষণ নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের লক্ষ্য পূরণে বৈঠক হল ভারত ও আমেরিকার মধ্যে। বৈঠকে ছিলেন ভারতের পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও মার্কিন শক্তি সচিব জেনিফার গ্র্যানহম। 

সােমবার ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করেন দু’জন। যেখানে আলােচনা হয় আমেরিকা ও ভারতের শক্তি নিয়ে কৌশলগত অংশীদারির। গ্রিন এনার্জি কো-অপারেশন ও কার্বন নিয়ন্ত্রণে সহমত পােষণ করেন জেনিফার ও ধর্মেন্দ্র। 

বৈঠকের পর টুইট করে ধর্মেন্দ্র জানিয়েছেন, মার্কিন শক্তিসচিব গ্র্যানহমের সঙ্গে একটি অসাধারণ বৈঠক হয়েছে। আমি গ্র্যানহমকে হাই অফিসে পদ পাওয়ার জন্য শুভেচ্ছা জানিয়েছি। ভারত ও আমেরিকায় এনার্জি কো-অপারেশনের অংশীদারি নিয়েও কথা হয়েছে। 

মিটিংয়ে ধর্মেন্দ্র ও গ্র্যানহমের মধ্যে বায়ােফুয়েল, হাইড্রোজেনের উৎপাদন, কার্বনের ব্যহার ও কার্বন নিয়ন্ত্রণ নিয়ে কথা হয়েছে। দুই দেশের অ্যাডভান্সড ক্লিন এনার্জি রিসার্চের বিষয়েও কথা হয়েছে গ্র্যানহম ও ধর্মেন্দ্রর মধ্যে। মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন শপথ গ্রহণের পর থেকেই বারবার জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতার কথা বলেছেন। বাইডেন ক্ষমতায় আসার পরেই প্যারিস জলবায়ু নিয়ন্ত্রণ চুক্তিতে ফিরেছিল আমেরিকা।