১২ বছরের শিশুদের ওপর কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি

হায়দ্রাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত ইনফোটেককে ১২ বছরের শিশুদের ওপর কেভিড-১৯ ভ্যাকসিনের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | January 5, 2021 11:00 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

হায়দ্রাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত ইনফোটেককে ১২ বছরের শিশুদের ওপর কেভিড-১৯ ভ্যাকসিনের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ইতিমধ্যে সংস্থাটি তৃতীয় পর্যায়ে ট্রায়াল চালাচ্ছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, কোভ্যাক্সিনের শেষ রাউন্ড ট্রায়ালে ১২ বছরের ওপর শিশুদের প্রয়ােগ করা হয়েছে। ভ্যাকসিনটি নিরাপদ, এখনও পর্যন্ত ট্রায়ালে অংশ গ্রহণকারীদের শরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। 

সরকারের তরফে বলা হয়েছে, প্রাপ্তবয়স্কদের টিকাকরণ করা হবে। পাশাপাশি, ভবিষ্যতে পর্যাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে শিশুদের টিকা দেওয়া হবে। তিনি বলেন, ‘কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে অনুমােদন দেওয়া ও সিরাম ইন্সটিটিউটের কোভিশিল্ডকে দেওয়া অনুমতি এক নয়, পার্থক্য রয়েছে। কোভ্যাক্সিনের ব্যবহার করা হবে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য, যারা ট্রায়ালে অংশ নেবেন তাদের প্রত্যেকের ওপর নজর রাখা হচ্ছে। 

ভারত ইনফোটেকের তরফে জানানাে হয়েছে, ‘দ্রুত ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হবে। কোভিড সংক্রমণ রুখতে ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে তথ্য পেশ করা হবে’।