রাজনীতির তোয়াক্কা না করেই বিল পাশ করাচ্ছে, উপরাষ্ট্রপতিকে চিঠি বিরোধীদের

লােকসভায় বিজেপি সরকার প্রচলিত নিয়ম কানুনের তােয়াক্কা না করে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিল পাশ করাচ্ছে।

Written by SNS New Delhi | July 27, 2019 1:04 pm

উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু (Photo: IANS/PIB)

লােকসভায় বিজেপি সরকার প্রচলিত নিয়ম কানুনের তােয়াক্কা না করে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিল পাশ করাচ্ছে। এর বিরুদ্ধে বিভিন্ন দলের পক্ষে তীব্র ক্ষোভ জানিয়ে উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর কাছে অভিযােগ জানিয়েছেন।

স্বাক্ষরকারীর মধ্যে রয়েছেন কংগ্রেসের আনন্দ শর্মা, তৃণমূলের ডেরেক ও ব্রায়েন, সমাজবাদী পার্টির রামগােপাল যাদব, টিআরএস-এর কেশব রাও এবং কেরলা কংগ্রেসের জোস কে মানি।

রাজ্যসভার চেয়ারম্যানকে লেখা চিঠিতে স্বাক্ষরকারী সতেরাে সাংসদ ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, সরকার সংসদীয় স্ট্যান্ডিং কমিটি বা সিলেক্ট কমিটির দ্বারা পরীক্ষা করিয়েই আইন পাশ করিয়ে নিচ্ছে। বর্তমান সরকারে এই মানসিকতা প্রচলিত রীতিনীতি ও সুষ্ঠু ব্যবস্থাকে লঙঘন করারই সামিল বলে চিঠিতে জানানাে হয়েছে।

চিঠিতে সাংসদরা উল্লেখ করেছেন, সতেরােতম লােকসভায় প্রথম অধিবেশনেই চৌদ্দটি বিল পাশ করানাে হয়েছে কিন্তু আইনানুগ পরীক্ষ নিরীক্ষার জন্য স্ট্যান্ডিং কমিটি বা সিলেক্ট কমিটির কাছে বিলগুলি পাঠানাে হয়নি।

পর্যালােচনা, বাস্তবতা এবং আইনের বিষয়বস্তু আরও কার্যকরী করার ক্ষেত্রে সংসদীয় কমিটির কাছে বিলগুলি পাঠানাের নিয়ম প্রচলিত দীর্ঘদিন ধরেই। চিঠিতে আরও জানানাে হয়েছে, ১৩, ১৪, ১৫, এবং ১৬তম লােকসভায় গড় দশটি করে অধিবেশন হয়েছে। সংশ্লিষ্ট সময়ে কয়েকটি মাত্র বিল সংসদীয় পরীক্ষা কমিটির পর্যালােচনার পর পাশ করানাে হয়েছে।

অন্যদিকে সতেরােতম লােকসভায় প্রথম অধিবেশনেই ত্রিশটি বৈঠক হয়েছে। সংশ্লিষ্ট সময়ে নজিরবিহীনভাবে চৌদ্দটি বিল পাশ করানাে হয়েছে সংসদীয় কমিটির পর্যালােচনা ছাড়াই। বিরােধীদের পক্ষে অবিলম্বে তথ্য জানার অধিকার বিল এবং সন্ত্রাস বিরােধী আইনের সংশােধনী সংসদীয় কমিটির পর্যালােচনার জন্য পাঠানাের দাবি জানানাে হয়েছে চিঠিতে।

আজাদ প্রথমে রাজ্যসভায় আরটিআই সংশােধনী বিষয়টি সিলেক্ট কমিটির কাছে পাঠানাের দাবি জানান, কারণ তিনি জানান বিলে রাজ্যের কমিটিগুলির ক্ষমতা খর্ব করা হয়েছে বলে অভিযােগ। কারণ আমরা রাজ্যের প্রতিনিধি তাই রাজ্যের ক্ষমতা বিলােপের চেষ্টার বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতেই হবে। এজন্যই বিলটি অবিলম্বে সিলেক্ট কমিটির কাছে পাঠাতে হবে বলে তিনি দাবি জানান।