সংসদ ক্যান্টিন ৬৫ টাকার মাটন বিরিয়ানি এবার ১৫০ টাকায়!

নতুন বছরের বাজেট অধিবেশনের আগেই তুলে নেওয়া হচ্ছে ভরতুকি। ফলে এবার থেকে বাজার দরেই খাবার কিনে খেতে হবে সংসদের ক্যান্টিনে।

Written by Delhi January 29, 2021 1:19 pm

সংসদের ক্যান্টিনে সভায় খাওয়ার দিন শেষ। নতুন বছরের বাজেট অধিবেশনের আগেই তুলে নেওয়া হচ্ছে ভরতুকি। ফলে এবার থেকে বাজার দরেই খাবার কিনে খেতে হবে সংসদের ক্যান্টিনে। সংসদের খাবারের কম দাম নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক রয়েছে।

সমালােচনার মুখে পড়ে ২০১৬ সালে সেই দাম কিছুটা বাড়ানাে হয়েছিল। তবুও বাজারের দামের সঙ্গে সংসদের আবারের দামের আকাশপাতাল পার্থক্য ছিল। সরকারি ভর্তুকির কারণে ক্যান্টিনে হায়দরাবাদী বিরিয়ানি পাওয়া যেত মাত্র ৬৫ টাকায়।

ব্রিটিশ কায়দায় সেদ্ধ সক্তি মিলতাে মাত্র ১২ টাকায়। এবার ভর্তুকি সম্পূর্ণ তুলে নেওয়ার ফলে আর সস্তায় খাবার দাবার পাওয়া যাবে না। ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে নতুন মূল্য তালিকা। বাজেট অধিবেশনের প্রথম দিন থেকেই এই মূল্য তালিকা কার্যকর হবে।

সংসদের ক্যান্টিনে আগে নিরামিষ থালি পাওয়া যেত ৩০ টাকায়। এবার সেই থালির মূল্য হবে ১০০ টাকা। রুটির দাম এক টাকা বেড়ে হয়েছে তিন টাকা। ৬৫ টাকার মাটন বিরিয়ানি অতীত। এবার সেই বিরিয়ানি খেতে হবে ১৫০ টাকা দিয়ে। সেদ্ধ সজির প্লেটেরও দাম বেড়েছে। প্রতি প্লেট সজি সেদ্ধ খেতে গুনতে হবে ৫০ টাকা। খিচুরির দামও বেড়ে হয়েছে ৫০ টাকা। চিকেন বিরিয়ানি পাওয়া যাবে ১০০ টাকায়। দু’টুকরাে চিকেন কিনতে হবে ৭৫ টাকা দিয়ে।