আমেরিকায় গ্রেফতার মুম্বই হামলার চক্রী পাক বংশোদ্ভূত তহব্বুর রানা

২৬-১১ মুম্বই হামলার অন্যতম চক্ৰী, কানাডিয়ান ব্যবসায়ী তহব্বুর রানাকে ফের গ্রেফতার করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ। লস এঞ্জেলেস থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।

Written by SNS New York | June 22, 2020 11:57 am

মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলা (File Photo: IANS)

২৬-১১ মুম্বই হামলার অন্যতম চক্ৰী, কানাডিয়ান ব্যবসায়ী তহব্বুর রানাকে ফের গ্রেফতার করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ। লস এঞ্জেলেস থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। ২০০৮ সালে মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলায় ১৬৬ জনের প্রাণ গিয়েছিল। সেই ঘটনার একজন চক্রী হিসেবে ভারতে সে বিচারাধীন। পুলিশের খাতায় ‘ফেরার’ কানাডিয়ান এই ব্যবসায়ীকে ভারত প্রত্যর্পণের অনুরোধ জানালে, মার্কিন পুলিশ তহব্বুর রানা’কে গ্রেফতার করে।

৫৯ বছর বয়সি পাকিস্তানি বংশোদ্ভূত এই কানাডিয়ান আমেরিকায় একটি মামলায় বর্তমানে ১৪ বছরের সাজা খাটছে। নিজেকে কোভিড ১৯ পজিটিভ দাবি করে, সম্প্রতি মার্কিন আদালতে আইনজীবী মারফত মুক্তির আর্জি জানালে, আদালত তাতে সায় দিয়েছিল। কিন্তু, জেলের বাইরে পা রাখার পরপরই ভারতের প্রত্যর্পণ অনুরোধে, ১০ জুন রানাকে পুনরায় গ্রেফতার করা হয়।

১৯৯৭ সালে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় প্রত্যর্পণ চুক্তির উল্লেখ করে সহকারী মার্কিন অ্যাটর্নি জন জে লুলেজিয়ান আদালতে বলেন, ভারত অনুরোধেই তহব্বুর রানাকে ফের গ্রেফতার করতে হয়েছে। লুলেজিয়ান আদালতকে আরও জানান, খুনের ষড়যন্ত্রসহ একাধিক ধারায় রানার বিরুদ্ধে ভারতে মামলা রয়েছে।

ফেডারেল কৌঁসুলিরা বলেন, ছেলেবেলার বন্ধু ডেভিড কোলম্যান হেডলির ওরফে দাউদ গিলানির সঙ্গে রানাও ষড়যন্ত্রে শামিল হয়েছিল। লস্কর-ই-তৈবা ও হরকত-উল-জিহাদ-ই-ইসলামির মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে মুম্বই হামলার জন্য সহযোগিতা করে। আদালতের নথির উল্লেখ করে আইনজীবীরা বলেন, ভারতে তার বিরুদ্ধে খুন ও খুনের ষড়যন্ত্রের মামলা রয়েছে। তবে, সবথেকে গুরুতর অভিযোগ মুম্বই হামলায় সমর্থন জোগানো।

তহব্বুর রানা ২০০৯ সালে শিকাগোয় প্রথম গ্রেফতার হয়েছিল। পাকিস্তানের সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তৈবাকে সাহায্য করার দায়ে, শিকাগোর আদালতে রানাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তার জন্যই ১৪ বছরের জেল হয়। নবী মোহাম্মদের কার্টুন প্রকাশ করায় একটি ডেনিশ পত্রিকার দফতরে হামলা চালানোর ষড়যন্ত্রেও সে লিপ্ত ছিল। এ জন্য গ্রেফতারও হয়েছিল।