অক্সিজেন ও ভ্যাক্সিন দিক কেন্দ্র, সুপ্রিম কোর্ট

দেশে দৈনিক করােনা পজিটিভ সংখ্যা ৩ লক্ষের বেশি। মারা যাচ্ছে হাজার হাজার ভারতবাসী। অক্সিজেন সিলিন্ডার দুর্ঘটনায় ২২ জন রােগী মারা গেছে।

Written by SNS Delhi | April 23, 2021 4:30 pm

সুপ্রিম কোর্ট (File Photo: IANS)

দেশে দৈনিক করােনা পজিটিভ সংখ্যা ৩ লক্ষের বেশি। মারা যাচ্ছে হাজার হাজার ভারতবাসী। অক্সিজেন সিলিন্ডার দুর্ঘটনায় ২২ জন রােগী মারা গেছে, আবার মৃত ব্যক্তির অক্সিজেন নিয়ে করােনা পজিটিভ রােগীরা বাঁচার চেষ্টা করছেন।

ঠিক এইরকম পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট স্বতঃস্ফুর্ত মামলায় অক্সিজেন ও টিকা সরাহ করার জন্য জাতীয় পরিকল্পনা’ গঠনের নির্দেশ দিয়েছে। দেশে জাতীয় জরুরি অবস্থা চলছে বলে পর্যবেক্ষণে জানিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

কঠিন পরিস্থিতি মােকাবিলায় চারটি কর্মসুচি পালনে জোর দিতে কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের। কর্মসূচিগুলি হলাে অক্সিজেন সরবরাহ, অত্যাবশ্যক ঔষধ সরবরাহ, টিকাকরণে পরিকাঠামাে উন্নয়ন, সার্বিক পরিকল্পনা গ্রহণ।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী ২৩ এপ্রিল বাংলায় চারটি জনসভা বাতিল ঘােষণা করে করােনা নিয়ে উচচপর্যায়ের বৈঠক ডেকেছেন। পাশাপাশি করােনার টিকার জন্য ২ টি ভারতীয় সংস্থাকে ৪,৫০০ কোটি টাকার আর্থিক ঋণ দিয়েছেন। মারণ ভাল্লাস করােনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ছে সর্বত্রই।

এবার সুপ্রিম কোর্টের চারজন বিচারপতি করােনা পজিটিভ রিপাের্ট মিলেছে। এদের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক। তাঁকে দিল্লির এইমসে হাসপাতালে আনা হয়েছে চিকিৎসার জন্য। একমুহূর্তে সুপ্রিম কোর্টের ৯০ জন আদালত কর্মীর মধ্যে ৪৪ জনের করােনা পজিটিভ। বর্তমানে সুপ্রিম কোর্টের অর্ধেক কর্মীই করােনা পজিটিভ।

গতবছর ৬ জন বিচারপতির করােনা পজিটিভ মিলেছিল তিন দিন পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে শপথগ্রহণ রয়েছে। তাই ১৫ জন সুনির্দিষ্ট অতিথির করােনার সমস্ত পরীক্ষা করা হয়েছে। রিপাের্ট নেগেটিভ এলেই তবেই মিলবে শপথ গ্রহণ অনুষ্ঠানের ছাড়পত্র।

বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিল দিল্লি হাইকোর্ট। সেখানে বলা হয়েছিল, কোটা অনুযায়ী দিল্লিকে অক্সিজেন দেওয়া হােক। আর এদিনই সন্ধ্যায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন দিল্লির সরকার জানিয়ে দিল রাজধানীর ছয়টি হাসপাতালে অক্সিজেনের স্টক শূন্য।

এদিন সকাল থেকেই সরােজ সুপার স্পেশালিটি হাসপাতাল এবং শান্তি মুকুন্দ হাসপাতাল চালাচ্ছিল আইনক্স নামে একটি সংস্থা যারা অক্সিজেন সরবরাহ করে ওই সংস্থাকে অবিলম্বে অক্সিজেন দিতে বলা হােক। কারণ তাদের কাছে মাত্র তিন ঘন্টার মতাে অক্সিজেন রয়েছে।

পাশাপাশি দিল্লি সরকারও জানায় আরও চারটি হাসপাতালে যে পরিমাণ অক্সিজেন আছে তাতে আড়াই ঘন্টা চলবে। এদিকে মুম্বইয়ের শাহনাওয়াজ নামে এক ব্যক্তি নিজের এসইউভি গাড়ি বিক্রি করে দিয়েছেন। গাড়িটির দাম ছিল ২২ লক্ষ টাকা। মুম্বইয়ের মালাদ অঞ্চলের বাসিন্দা সাধের গাড়ি বিক্রি করে দিয়ে বিনামূল্যে অক্সিজেন বিলি করার পরিকল্পনা নিয়েছে। অক্সিজেন সাপ্লাইয়ের একটি সংস্থা খুলেছেন শাহনাওয়াজ।

অন্যদিকে কোয়ারেন্টাইনে থাকা প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি তীব্র আক্রমণ শানালেন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বললেন, ফাঁকা আওয়াজ চাই না সমস্যার সমাধান চাই। রাহুল বলেন, ‘আমি কোয়ারেন্টাইনে থেকে সারা দেশের ভয়াবহ ছবি দেখতে পাচ্ছি।

ভারত শুধু কোভিড়ে আক্রান্ত তা নয়, দেশের মানুষ কেন্দ্রীয় সরকারের জনবিরােধী নীতির ফল ভুগছেন। এই মুহূর্তে দেশ ফাঁকা আওয়াজ কিংবা অর্থহীন উৎসব চায় না।