জেএনইউ পড়ুয়াদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে সোচ্চার বিরোধী শিবির

সিপিআই’র সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, মােদি সরকার ও জেএনইউ কর্তৃপক্ষের বােঝা উচিত ছাত্ররা নিজেদের জন্য লড়াই করছে না, ওরা ভবিষ্যতের ছাত্রদের জন্য লড়াই করছে।

Written by SNS New Delhi | November 20, 2019 1:47 pm

জেএনইউ ছাত্রদের পথ আটকে দিচ্ছে পুলিশ। (Photo: IANS)

মিছিলে অংশগ্রহণকারী পড়ুয়াদের ওপর পুলিশ সক্রিয়তার প্রতিবাদে সবর হলেন বিরােধীরা- শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনে সংসদের উচ্চকক্ষে বিরােধী সাংসদরা হস্টেলের নতুন ফি কাঠামাের প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের গণতান্ত্রিক পদক্ষেপে বাধা সৃষ্টি করার জন্য মােদি সরকার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সমালােচনায় মুখর হন।

কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং সহ শাসক দলের নেতারা সংশয় প্রকাশ করে বলেন, ‘কয়েকজন মানুষ জেএনইউ’কে শহুরে নকশালদের ঘাঁটি বানাতে চাইছে। হালে জেএনইউ’তে যা ঘটছে- হাস্টেলের ফি বৃদ্ধি তাে একটা অজুহাত মাত্র। এটা প্রথমবার নয়, এই বিশ্ববিদ্যালয়ে ‘ভারত তেরে টুকরে হােঙ্গে’র মতাে স্লোগানও উঠেছে, আফজল গুরুর মৃত্যু বার্ষিকীও পালন হয়েছে’।

রাজ্যসভায় আপ সাংসদ সঞ্জয় সিং জেএনইউ পড়ুয়াদের ওপর পুলিশি সক্রিয়তার সমালােচনা করে বলেন, ‘প্রকৃত দাবি তােলার অপরাধে প্রথমবার বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নির্দয়ভাবে পেটানাে হয়। এই পুলিশই কয়েকদিন আগে আইনজীবীদের হাতে নিগ্রহের পর বলেছিল, আইনজীবীরা তাদের পােশাক কলঙ্কিত করেছেন। আজ নিরীহ ছাত্রদের পেটানাের সময়ে তাদের পােশাক কলঙ্কিত হল না’।

পড়ুয়াদের ওপর পুলিশি সক্রিয়তা ও জম্মু-কাশ্মীরে নেতাদের আটক করে রাখা নিয়ে বিরােধীরা সরব হওয়ার কারণে রাজ্যসভার অধিবেশন দুপুর দুটো পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয়েছিল। সিপিআই’র সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, ছাত্রদের ওপর পুলিশি সক্রিয়তার ঘটনা নজিরবিহীন ও বর্বরােচিত। মােদি সরকার ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বােঝা উচিত ছাত্ররা নিজেদের জন্য লড়াই করছে না, ওরা ভবিষ্যতের ছাত্রদের জন্য লড়াই করছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশকে ব্যবহার করে ছাত্রদের গণতান্ত্রির অধিকারকে খর্ব করার চেষ্টা করেছে যা নৈতিক মূল্যবােধের বিরােধী।

হস্টেলের নতুন ফি কাঠামাে প্রত্যাহারের দাবিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ক্যাম্পাস থেকে সংসদ ভবনের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। পুলিশ তাদের পথ আটকে দিয়ে সকলের ওপর চড়াও হয়। ঘটনায় ১০০ জন জেএনইউ পড়ুয়াকে আটক করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজন গুরুতর জখম হয়েছে। জেএনইউ ছাত্র সংগঠনের সভাপতি এন সাঁই বালাজি বলেন, সংসদ ভবনের উত্তর দিকের গেটের এক কিলােমিটার আগে দিল্লি পুলিশ জেএনইউ ছাত্রদের মিছিলের পথ আটকে দিয়েছিল। ছাত্ররা এগােনাের চেষ্টা করলে তাদের বেধকর পেটানাে হয়। কেন্দ্রীয় শিক্ষা সচিব আর সুব্রহ্মণ্যম টুইট করে লিখেছিলেন, ‘জেএনইউ কার্যনির্বাহী কমিটির তরফে হস্টেল সহ একাধিক ফি লক্ষণীয় মাত্রায় বৃদ্ধির কথা ঘােষণা করে। ই ডব্লু এস পড়ুয়াদের আর্থিক সহায়তায় লক্ষ্যে স্কিম চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব আর সুব্রহ্মণ্যম বলেন, ‘জেএনইউ’র স্বাভাৰ্কি পঠন পাঠরে পরিবেশ ফিরিয়ে নিয়ে আসার জন্য সব পক্ষের সঙ্গে আলােচনা করা হবে। কমিটি পড়ুয়াদের সঙ্গে আলােচনা করবে। জেএনইউ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন শীঘ্র পদক্ষেপ নিতে বলা হয়েছে’। সহ উপাচার্য এম জগদীশ কুমার প্রতিবাদরত ছাত্রদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরােধ করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি ভিডিও আপলােড করেছেন– যেখানে তাঁকে বলতে শােনা গেছে, একাধিক পড়ুয়া ও অভিভাকরা পড়াশুনার ক্ষতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইমেল পাঠিয়েছেন।

জওহরলাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হস্টেলের ডবল বেড রুমের ভাড়া প্রতিমাসে ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছে। সিঙ্গল বেড রুমের ভাড়া ২০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। এককালীন ফেরতযােগ্য মেস সিকিউরিটি ডিপোজিটের পরিমাণ ৫৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২,০০০ টাকা করা হয়েছে। লক্ষণীয় বিপিএল ক্যাটাগরির পড়ুয়াদেরকে সিঙ্গল বেড রুমের ভাড়া ৩০০ টাকা ও ডবল বেডরুমের জন্য ১৫০ টাকা দিতে হবে।