আশঙ্কা সত্যি করেই ডাবল সেঞ্চুরি পেঁয়াজের

আশঙ্কা সত্যি করে অবশেষে পেঁয়াজ ডাবল সেঞ্চুরি করে ফেললাে ভারতে। তামিলনাড়ুর মাদুরাইতে কেজি প্রতি পেঁয়াজের দাম উঠলাে ২০০ টাকা।

Written by SNS New Delhi | December 9, 2019 12:59 pm

হায়দরাবাদের একটি পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রেতা। (Photo: IANS)

আশঙ্কা সত্যি করে অবশেষে পেঁয়াজ ডাবল সেঞ্চুরি করে ফেললাে ভারতে। তামিলনাড়ুর মাদুরাইতে কেজি প্রতি পেঁয়াজের দাম উঠলাে ২০০ টাকা। যার জেরে গত দু’সপ্তাহে মাদুরাইতে ধাপে ধাপে কমেছে পেঁয়াজের ক্রেতার সংখ্যা। একই ভাবে পেয়াজের দাম ২০০ ঘর ছুঁতেই এক ধাক্কায় ক্রেতা প্রায় ৯০ শতাংশ কমে যাওয়ায় ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

শুধু তামিনলাড়ুতেই নয়, মহারাষ্ট্রের সােলাপুরেও এদিন পেঁয়াজ ২০০ টাকা কিলাে ধরে বিক্রি হয়েছে। যার জেরে তিন সপ্তাহ আগেও যে ক্রেতা পাঁচ কিলাে পেঁয়াজ কিনেছেন, তিনি রবিবার বাজারে এসে কিনেছেন ৫০০ গ্রাম থেকে ১ কিলাে পেয়াজ। যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাড়িতে পেয়াজ ঢোকে না বলে তিনি খুব একটা চিন্তিত নন বলে আগেই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একই সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সুত্রে দাবি করা হয়েছে তুর্কি থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। কিন্তু সে পেঁয়াজ কবে বাজারে আসবে তা নিয়েই চিন্তায় দেশের মানুষ।

এশিয়ার বৃহত্তম বাজার লাসালগাঁওতে বৃহস্পতিবার পেঁয়াজ ঢুকেছে মাত্র ৫২০০ কুইন্টাল। যেখানে রােজ গড়ে ১২ হাজার থেকে ১৫ হাজার পেঁয়াজের জোগান থাকে। এশিয়ার বৃহত্তম এই পেঁয়াজের বাজারে এখন কুইন্টাল প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১ হাজার টাকায়। মুম্বইয়ের ভাসি মার্কেটে কেজি প্রতি পেয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১৪০ টাকায়। সেখানে বাণিজ্যনগরীর খুচরাে মার্কেটে পেঁয়াজের দর যাচ্ছে কেজিতে ১৬০ থেকে ১৯০ টাকা। মুম্বই থেকে ২০০ কিলােমিটার দুরে লাসালগাঁও থেকে গােটা দেশের বিরাঢ় অংশে পেঁয়াজ সরবরাহ করা হয়।