অসমের শােণিতপুরে তেল ট্যাঙ্কারে আগুন, মৃত চালক

অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ, আসু সহ ৩০টির বেশি সংগঠন নাগরিকত্ব আইনের বিরােধিতায় প্রতিবাদ বিক্ষোভ শুরু করে।

Written by SNS Guwahati | December 15, 2019 2:47 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

শােণিতপুর জেলায় একটি তেল ট্যাঙ্কারে আগুন লাগিয়ে দিল উত্তেজিত জনতা। নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে আজও প্রতিবাদ-বিক্ষোভ চলছে। ক্ষুব্ধ জনতা রেল লাইনে নেমে বিক্ষোভ প্রদর্শন করে। স্থানীয় সংগঠনগুলির তরফে রাস্তায় অনশন কর্মসুচী পালন করা হচ্ছে।

সিপাজার থেকে ট্যাঙ্কারে তেল ভরার জন্য চালক রওনা দিলে ডেকিয়াজুলিতে উত্তেজিত জনতা ফাঁকা ট্যাঙ্কারে আগুন লাগিয়ে দেয়। পুলিশ জানিয়েছে, গুরুতর জখম অবস্থায় ট্যাঙ্কার চালককে বেসরকারি নার্সিংহােমে নিয়ে যাওয়া হয়। পরে তার মৃত্যু হয়।

অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ, আসু সহ ৩০টির বেশি সংগঠন নাগরিকত্ব আইনের বিরােধিতায় প্রতিবাদ বিক্ষোভ শুরু করে। ব্রহ্মপুত্র উপতক্যার প্রতিটি জেলায় স্থানীয় জনগণ, ছাত্রছাত্রী, শিল্পী, গায়ক-গায়িকা, বুদ্ধিজীবীদের নিয়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছেন। কামাক্ষা স্টেশনে অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদের সদস্যরা বনধ পালন করেন। ফলে ট্রেন চলাচল ব্যাহত হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ চাংমাই বলেন, ‘আমরা কোনও ধরণের অসুবিধা তৈরি করতে চাই না। কিন্তু আমরা বনধ পালন করে, বিক্ষোভ প্রদর্শন করে দেশের মানুষকে নাগরিকত্ব আইন দ্বারা যেভাবে আমাদেরকে হুমকি দেওয়া হচ্ছে তা দেখানাের চেষ্টা করা হচ্ছে। ১৬ ডিসেম্বর ভোর ছ’টা থেকে ৩৬ ঘন্টার জন্য গণ-অনশনের ডাক দেওয়া হয়েছে। পাশাপাশি ১৮ ডিসেম্বর থেকে রাজ্যের সমস্ত গ্রামে গ্রামীণ সভা করা হবে’।

আসু’র তরফে ১৬ ডিসেম্বর থেকে ‘সত্যাগ্রহের’ ডাক দেওয়া হয়েছে। গগৈ বলেন, ‘আইন প্রত্যাহার না করা পর্যন্ত আমরা প্রতিবাদ বিক্ষোভ চালিয়ে যাব’।