এনআরসি : বাংলাদেশি সহ বিদেশিদের বিতাড়নের নির্দেশ যোগী প্রশাসনের

উত্তরপ্রদেশের পুলিশকে যেভাবে বাংলাদেশি এবং ‘অন্যান্য বিদেশি’ চিহ্নিত করতে বলা হয়েছে তাতে অনেকেই এর মধ্যে অসম এনআরসি’র ছায়া দেখছেন।

Written by SNS Lucknow | October 2, 2019 4:33 pm

যোগী আদিত্যনাথ (File Photo: Kuntal Chakrabarty/IANS)

অসমের পরে ত্রিপুরা ও বাংলায় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) নিয়ে মাতমাতির মধ্যে উত্তরপ্রদেশে যােগী সরকার মঙ্গলবার বাংলাদেশি এবং অন্যান্য ‘বিদেশি’দের শনাক্ত করে দেশ থেকে নির্বাসন দেওয়ার নির্দেশ দিল। রাজ্যের অভ্যন্তরীণ সুরক্ষার জন্য এই পদক্ষেপ ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’, উত্তর প্রদেশের পুলিশের মহানির্দেশক সমস্ত জেলা পুলিশ প্রধানকে চিঠি দিয়ে একথা জানিয়েছেন। নিজের রাজ্যের পুলিশকে ওই নির্দেশ দিল উত্তরপ্রদেশের যােগী সরকার। উত্তরপ্রদেশের পুলিশকে যেভাবে বাংলাদেশি এবং ‘অন্যান্য বিদেশি’ চিহ্নিত করতে বলা হয়েছে তাতে অনেকেই এর মধ্যে অসম এনআরসি’র ছায়া দেখছেন।

উত্তরপ্রদেশের বাঙালি সংগঠনগুলির পক্ষে চনস্তুদন চট্টোপাধ্যায় জানান, আসলে এটা পুজোর আগে বিজেপির বাঙালি খেদাও ষড়যন্ত্র। রাজ্যের অভ্যন্তরীণ সুরক্ষার জন্য এই পদক্ষেপ ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’, উত্তরপ্রদেশের পুলিসের মহানির্দেশক সমস্ত জেলা পুলিশ প্রধানকে চিঠি দিয়ে একথা জানিয়েছেন। নির্বাসনটি নির্দিষ্ট সময়সীমাবদ্ধ এবং ঊধ্বর্তন কর্মকর্তাদের দ্বারা পর্যবেক্ষণ করা হবে’, বলেন উত্তরপ্রদেশের পুলিশের শীর্ষ কর্মকর্তা।

তবে যােগী রাজত্বে এই নয়া নির্দেশ মনে করাচ্ছে আরেক বিজেপি-সাসিত রাজ্য অসমকে। সে রাজ্যে সংশােধিত নাগরিক তালিকা নিয়ে বিতর্কের মধ্যেই উত্তরপ্রদেশে এই পদক্ষেপ করার নির্দেশ। অসমে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জিকরণ প্রয়ােগের ফলে সে রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে প্রায় ১৯ লক্ষ মানুষের নাম। তারা নাগরিকত্ব প্রমাণ করতে না পারলে তাদের রাজ্য থেকে বিতাড়িত করা হবে বলাই বাহুল্য বাঙালিরাই যােগীর রাজ্যে প্রাথমিক টার্গেট।

বাংলা থেকে শ্রমিকরা সাধারণ রাজ্যের বস্তি অঞ্চলে বাড়ি ভাড়া করে থাকেন। প্রধানত তাদেরকেই টার্গেট করছে উত্তরপ্রদেশের পুলিশ। উত্তরপ্রদেশ পুলিশকে সমস্ত জেলার উপকণ্ঠে ট্রান্সপাের্ট হাব এবং বস্তি অঞ্চলগুলিতে সন্দেহজনক কোনও ব্যক্তিকে মনে হলেই তার সমস্ত নথি যাচাই করার জন্য আদেশ দেওয়া হয়েছে। পুলিশকে এমন সরকারি কর্মচারীদেরও সন্ধান করতে বলা হয়েছে যারা বিদেশিদের জন্য জাল দলিল প্রস্তুত করতে সহায়তা করেছে।

বাংলাদেশি বা অন্যান্য বিদেশি হিসাবে চিহ্নিত ব্যক্তিদের আঙুলের ছাপও নেওয়া হবে। পুলিশের তরফ থেকে সমস্ত নির্মাণ সংস্থাগুলিকে জানানাে হয়েছে যে সমস্ত শ্রমিকের পরিচয়ের প্রমাণপত্র রাখা তাদের দায়িত্ব। গত মাসে মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ অসম এনআরসির প্রশংসা করেছিলেন। সেই সঙ্গে জানিয়েছিলেন প্রয়ােজনে উত্তরপ্রদেশেও এনআরসি তালিকা প্রস্তুত করা হবে। বলেন যে প্রয়ােজনে তিনি তাঁর রাজ্যেও একই রকম পদক্ষেপ গ্রহণ করবেন। একটি সাক্ষাৎকারে তিনি বলেন যে, জাতীয় নিরাপত্তার জন্য অসম এনআরসি অত্যন্ত গুরুত্বপূর্ণ।