লকডাউনে কোনও ছাড় নেই, এক সপ্তাহ পরে ফের সমীক্ষা : কেজরিওয়াল

লকডাউনের মধ্যে দিল্লিতে কোনও ছাড় দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Written by SNS New Delhi | April 20, 2020 2:14 pm

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। (File Photo: Twitter/@AamAadmiParty)

করোনা মোকাবিলায় দেশজুড়ে ৩ মে পর্যন্ত লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। কিন্তু তার মধ্যেই জানানো হয়েছে ২০ এপ্রিল থেকে কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। দেশের অর্থনীতিকে বাঁচিয়ে রাখার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু লকডাউনের মধ্যে দিল্লিতে কোনও ছাড় দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

রবিবার একটি সাংবাদিক সম্মেলনে কেজরিওয়াল বলেন, কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যেসব এলাকায় করোনা সংক্রমণ হয়নি সেখানে আগামীকাল থেকে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। কিন্তু যেসব এলাকায় সংক্রমণ ছড়িয়েছে সেখানে কোনওরকমের ছাড় দেওয়া হবে না। দিল্লিতে ১১’টি জেলা রয়েছে। প্রতিটি জেলা করোনা হটস্পট। গত কয়েক দিনে দিল্লিতে কোভিড ১৯ সংক্রমণ বেশ কিছুটা বেড়ে গিয়েছে। তাই দিল্লিতে কোনও ছাড় দেওয়া হবে না।

কেজরিওয়াল আরও জানিয়েছেন, এক সপ্তাহ পরে ফের আমরা দিল্লির সামগ্রিক অবস্থা নিয়ে সমীক্ষা করব। তারপরেই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। দিল্লিবাসীর সুরক্ষার জন্য যেটা দরকার সেটাই করা হবে।

দিল্লির মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরে জল্পনা শুরু হয়েছে, তাহলে কি ৩ মে’র পরেও লকডাউন উঠবে না। ফের বাড়ানো হতে পারে এর মেয়াদ? যদিও এই ব্যাপারে কেন্দ্রের তরফে কিছু বলা হয়নি। তবে দেশের বর্তমান পরিস্থিতিতে সেই সম্ভান্না রয়েছে বলেই মনে করা হচ্ছে।

ভারতে করোনা সংক্রমণের সংখ্যা বর্তমানে ১৫৭১২। এক রাতে ৯২০ জন নতুন করে সংক্রামিত হয়েছেন। মৃত্যুর সংখ্যাও বাড়ছে কিছু রাজ্যে। পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লির মতো জায়গায় সংক্রমণ বেড়েই চলেছে।

এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৩ মে লকডাউন উঠলেই ট্রেন ও বিমান পরিষেবা চালু করার নিশ্চয়তা নেই। জানা গিয়েছে, লকডাউন যদি নাও বাড়ানো হয়, তাও সামাজিক দূরত্বের উপরে জোর দেওয়া হবে। কারণ এই সামাজিক দূরত্বের মাধ্যমেই এই ভাইরাসকে রোখা সম্ভব। কিন্তু ট্রেন, বিমানের মতো গণপরিবাহণ চালু হয়ে গেলে সামাজিক দূরত্বের সমস্যা বাড়তে পারে। তাই এখনই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না।

এই পরিস্থিতিতে পুরো বিষয়টাই নির্ভর করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপরে। শিগগির কেন্দ্রর তরফে স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে বৈঠক করা হবে। এই পরিস্থিতিতে কোন কোন বিষয়ের উপর নিষেধাজ্ঞা বজায় রাখতে হবে তা স্বাস্থ্যমন্ত্ররে কাছে জানতে চাওয়া হবে। তাদের পরামর্শ মেনে তবেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।