রাফায়েল চুক্তির সিবিআই তদন্তের দরকার নেই

রাফায়েল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে কেন্দ্রে মােদি সরকারকে ক্লিনচিট তথা ছাড়পত্র দিয়ে দিল সর্বোচ্চ আদালত। 

Written by SNS New Delhi | November 15, 2019 10:12 am

রাফায়েল যুদ্ধবিমান (File Photo: iStock)

রাফায়েল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে কেন্দ্রে নরেন্দ্র মােদি সরকারকে ক্লিনচিট তথা ছাড়পত্র দিয়ে দিল সর্বোচ্চ আদালত। 

রাফায়েল চুক্তিতে যে কোনও অনিয়ম হয়নি, তা নিয়ে সুপ্রিম কোর্ট গত বছরই রায় দিয়েছিল। কিন্তু সেই রায় পুনর্বিবেচনা করে দেখার জন্য লােকসভা ভােটের আগে দেশের সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন, বিজেপির দুই বিক্ষুব্ধ নেতা যশবন্ত সিনহা ও অরুণ শৌরি। সেই সঙ্গে আবেদন করেছিলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। তাদের বক্তব্য ছিল, ৩৬টি রাফায়েল জেট কেনার ক্ষেত্রে কোনও অনিয়ম হয়নি বা তা সন্দেহের ঊর্ধ্বে, সে ব্যাপারে নিশ্চিত হওয়া প্রয়ােজন। সে জন্যই সুপ্রিম কোর্টের উচিত, তা ফের খতিয়ে দেখা। ওই মামলার শুনানির পর গত ১০ মে রায়দান স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্ট।

১৭ নভেম্বর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবসর নেবেন। তার আগে গুরুত্বপূর্ণ এই মামলার রায় ঘােষণা হয়। বৃহস্পতিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এ কে কল এবং কে এম জোশেফ, যশবন্ত-শৌরিদের আবেদন খারিজ করে দেন।

ওই মামলার শুনানির সময় কেন্দ্রের তরফে এই সওয়াল করা হয়েছিল যে আবেদনকারীরা সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের উপর ভিত্তি করে এই মামলা করেছেন এবং উদ্দেশ্যপ্রণােদিতভাবে তারা এটা করছেন।

এটা ঠিক যে আবেদনকারীরা সংবাদপত্রে প্রকাশিত একটি ফাইল নােটিং আদালতে পেশ করেছিল। যে নােটিংয়ে লেখা ছিল যে প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা বলছেন, প্রধানমন্ত্রীর সচিবালয় রাফাল নির্মাণকারী সংস্থা দাসো’র সঙ্গে দর কষাকষিতে নাক গলাচ্ছে। তবে সুপ্রিম কোর্ট তাদের যুক্তি মানতে চায়নি। তা ছাড়া কেন্দ্রেরও বক্তব্য ছিল যে, প্রধানমন্ত্রীর সচিবালয়ের অফিসাররা কোনও বিষয়ে তথ্য জানতে চাওয়া মানেই যে সেখানে অনিয়ম হয়েছে, তা কে বলল?

রাফায়েল  চুক্তিতে দুর্নিতি হয়েছে অভিযােগ করে দেশজুড়ে প্রচার করেছিলেন রাহুল গান্ধি। সেই সঙ্গে তিনি অভিযােগ করেছিলেন, ওই চুক্তি মারফত শিল্পপতি অনিল আম্বানিকে ৩০ হাজার কোটি টাকা পাইয়ে দিয়েছিল মােদি সরকার। কিন্তু গত বছর ডিসেম্বর মাসে সুপ্রিম কোর্ট তাদের রায়ে পরিষ্কার জানিয়ে দেয় যে, তারা কোনও অনিয়ম খুঁজে পায়নি। সরকার যে প্রতিরক্ষা চুক্তি করেছে, তা সন্দেহের উর্ধ্বে।

সুপ্রিম কোর্টের এদিনের রায় মােদি সরকার তথা বিজেপিকে যে অক্সিজেন দিয়েছে, তা নিয়ে সংশয় নেই। তা ছাড়া কংগ্রেসের রাফায়েল অস্ত্র এর ফলে চিরতরে ভোতা হয়ে গেল বলেও শাসক শিবিরের দাবি। কংগ্রেস অবশ্য এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি।