কোন আধার নম্বর বাতিল বা ডিঅ্যাক্টিভেট হয়নি, জানাল কেন্দ্র 

Written by SNS February 20, 2024 6:04 pm

দিল্লি, ২০ ফেব্রুয়ারি –  আধার ডেটাবেস আপডেট রাখার জন্য আধার তথ্য আপডেট করার কাজ হয়েছে। তবে কোনও নম্বরই বাতিল করা হয়নি বা কারও আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হয়নি। আধার কার্ড নিয়ে যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়ে স্পষ্ট জানাল কেন্দ্র। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া অর্থাৎ ইউআইডিএআই-এর তরফে তাদের নিজস্ব ওয়েবসাইটে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আধার ডেটাবেস যাতে নির্ভুল থাকে, সেই কারণেই নথি এবং আধার তথ্য আপডেট করার কাজ করা হয়েছে ।

ডিজিটাল পরিচয়পত্র হিসেবে আধার কার্ড প্রত্যেক নাগরিকের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকারি বিভিন্ন প্রকল্প ও পরিষেবার সুবিধা পাওয়ার ক্ষেত্রেও এই কার্ড ব্যবহার করা হয়। ইউআইডিএআই নিজস্ব ওয়েবসাইটে বিবৃতি দিয়ে জানিয়েছে, আধার ডেটাবেস আপডেট রাখতে গিয়ে গ্রাহকদের সময় করে আপডেট দেওয়া হয়। তবে স্পষ্ট করে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কোনও আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হচ্ছে না। যদি কোনও আধার নম্বর বাতিল হওয়া নিয়ে কারও কোনও অভিযোগ থাকে তবে তারা https://uidai.gov.in/en/contact-support/feedback.html এই লিংকে অভিযোগ জানাতে পারবেন। সমস্ত অভিযোগ সঠিকভাবে বিচার করে তার সমাধান করা হবে বলে জানানো হয়েছে। 

 বীরভূম জেলায় একটি প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখার সময় বলেন, ‘আমাদের সরকারের প্রকল্পগুলির সুবিধা প্রাপকদের আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হচ্ছে। তবে কেন্দ্র আধার কার্ড বন্ধ করে দিলেও রাজ্যের কোনও প্রকল্প থেকে তাঁরা বঞ্চিত হবেন না। বাংলার অনেক জেলায় আধার কার্ড নম্বর নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে। কেন্দ্র  ইচ্ছে করেই এমনটা করাচ্ছে। যাতে লোকসভা ভোটের আগে বিনামূল্যে রেশন না পান বাংলার মানুষ।’

 

বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘মুখ্য সচিবকে আমি স্পষ্ট নির্দেশ দিয়েছি। কোনও বাসিন্দা যেন আধার কার্ড না থাকার কারণে প্রকল্পের সুবিধা পাওয়ার থেকে বঞ্চিত না হন। আমি থাকতে বাংলার মানুষের চিন্তার কোনও কারণ নেই। আমি আপনাদের জন্য সর্বদা রয়েছি।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, বর্ধমান জেলার ৫০ জনের, বীরভূম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার সঙ্গে উত্তর বঙ্গের বহু মানুষের আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়েছে। তবে বাংলার মানুষকে মমতার সরকার আধার কার্ডের বিকল্প দেবে বলেও প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী।

আধার নম্বর যাচাই করে দেখতে ইউআইডিএআই ওয়েবসাইটের পেজে গিয়ে আধার কার্ড সার্ভিসেস ট্যাবে যেতে হবে। এরপর অপশন আসবে, ‘ভেরিফাই আধার নম্বর।’ সেখানে ক্লিক করলে খুলে যাবে অন্য একটি পেজ। নিজের আধার নম্বর এন্টার করে ক্যাপচা কোড দিতে হবে। গ্রিন চেকমার্ক স্ক্রিনে ফুটে উঠলেই বুঝতে হবে আধার কার্ড অ্যাক্টিভ রয়েছে। 
 
ডিঅ্যাক্টিভেট হওয়া আধার কার্ডকে আবার চালু করার জন্য বায়োমেট্রিক তথ্যের প্রয়োজন রয়েছে। সশরীরে আধার এনরোলমেন্ট সেন্টারে পৌঁছনোও  বাধ্যতামূলক। এই প্রক্রিয়া কোনওভাবেই অনলাইন কিংবা পোস্টের মাধ্যমে করা যায় না। আধার এনরোলমেন্ট সেন্টারের কর্মচারীরা বায়োমেট্রিক ছাপ নেওয়ার ক্ষেত্রে সহায়তা করবেন। পুরনো রেকর্ডের সঙ্গে মিলিয়ে দেখা হবে নতুন তথ্য। দু’টি সেট ম্যাচ হলে তবেই আধার কার্ড আপডেট হবে।