ব্রিটিশ জেলে বন্দি নীরব মোদি

লোকসভা নির্বাচনের আগে বড়সড় সাফল্য পেল মোদি সরকার। দেশ থেকে পলাতক ১৩ হাজার কোটি টাকার ব্যাংক তছরুপে অভিযুক্ত নীরব মোদিকে গ্রেফতার করল ব্রিটিশ পুলিশ।

Written by SNS March 21, 2019 3:01 pm

নীরব মোদি (File Photo IANS)

লন্ডন, ২০ মার্চ – লোকসভা নির্বাচনের আগে বড়সড় সাফল্য পেল মোদি সরকার। দেশ থেকে পলাতক ১৩ হাজার কোটি টাকার ব্যাংক তছরুপে অভিযুক্ত নীরব মোদিকে গ্রেফতার করল ব্রিটিশ পুলিশ। গ্রেফতারের পর তাকে তোলা হলো ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে। সেখানে তিনি জামিনের আর্জি জানান, কিন্তু সেই আর্জি নাকচ করে দেয় আদালত। জামিন পেতে ৫ লক্ষ পাউন্ড বন্ধের প্রস্তাব দিয়েছিলেন নীরব। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দেয় আদালত। তাকে ২৭ মার্চ পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত জেলেই থাকতে হবে। পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২৯ মার্চ।

বুধবার লন্ডনের হলবোর্ন মেট্রো স্টেশন থেকে নীরব মোদিকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। ভারতের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে ১৩ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন ভারতের এই হীরে ব্যবসায়ী। দেশের অর্থ তছরুপ তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) নীরব মোদির বিরুদ্ধে তদন্ত শুরু করে। ব্রিটিশ সরকারের কাছে পলাতক নীরব মোদির প্রত্যপর্ণের আর্জি জানায় ইডি। ভারতের অনুরোধে ইংল্যান্ডের একটি আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। সেই নির্দেশের প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হলো বুধবার।

নীরব মোদিকে দেশে ফেরাতে হলে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে ভারতকে। দেশে ফেরত আসাটা খুব একটা সহজ ব্যাপার হবে না। লিকার ব্যারন বিজয় মালিয়ার ক্ষেত্রে ভারতে প্রত্যপর্ণের সবুজ সংকেত পেতে দীর্ঘ আইনি জটিলতা কাটাতে হয়েছিল ভারতকে। ৯ হাজার কোটি টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে সময়মতো শোধ না করতে পারায় ইংল্যান্ডে গাঢাকা দেন কিংফিশার মালিক বিজয় মালিয়া।

নীরব মোদি লন্ডনের ওয়েস্ট এন্ডে একটি আবাসনে বসবাস করছিলেন। বেশ কিছুদিন ধরে তাকে লন্ডনের রাস্তায় ঘুরতে দেখা যায়। তারপর থেকেই নীরব মোদির গ্রেফতারের সম্ভাবনা ক্রমশ বাড়তে থাকে। ভারতে এই হীরে ব্যবসায়ীকে ফেরাবার জন্য ইংল্যান্ডের কাছে বেশ কয়েকবার আবেদন করে ইডি। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কাছ থেকে ১৩ হাজার কোটি টাকা প্রতারণা করে ধরা পড়েন নীরব মোদি। গ্রেফতারি এড়াতে গাঢাকা দেন ইংল্যান্ডে। ব্রিটিশ সংবাদ সংস্থা সূত্রে খবর, নীরব মোদি সোহা-তে হীরের ব্যবসা শুরু করেছেন। নীরব মোদির সঙ্গী মেহুল চোকসি ইতিমধ্যেই অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়েছেন।