অযোধ্যায় নতুন নিয়ম,  ভিড় দেখে বদলালো দর্শনের সময় 

Written by SNS January 24, 2024 6:52 pm

অযোধ্যা, ২৪ জানুয়ারি – সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেন রাম মন্দির, আর তার পরের দিন,  মঙ্গলবার পাঁচ লক্ষের বেশি দর্শনার্থী রামমন্দিরে । সেই ভিড় সামলাতে হিমশিম খায় পুলিশ প্রশাসন। মঙ্গলবার দুপুরের আগেই দর্শনার্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলায় পদপিষ্ট হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়। মঙ্গলবারে কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয় মন্দির।  সন্ধ্যা ৭টার পরিবর্তে রাত ৯টা পর্যন্ত রামলালার দর্শন চলে। বুধবার থেকে ফের নতুন নিয়ম। সকাল ৬টা থেকেই শুরু হয়েছে দর্শন। চলবে রাত ১০টা পর্যন্ত। মাঝে সাড়ে ১১টায় ভোগ আরতি এবং সন্ধ্যা সাড়ে ৭টায় সন্ধ্যারতির সময়ে কিছুক্ষণের জন্য দর্শন বন্ধ রাখা হলেও মন্দিরে প্রবেশে বাধা দেওয়া হবে না।

প্রসঙ্গত,  বেলা ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত দর্শন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্দির কর্তৃপক্ষ। শুরুর সময়টা ছিল সকাল ৭টা। আর শেষ সন্ধ্যা ৭টা। অন্য দিকে, বুধবার থেকে অযোধ্যা ধাম স্টেশন চালু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। এখনও পর্যন্ত রেলের যা সিদ্ধান্ত, তাতে বুধবার কোনও ট্রেন ঢুকবে না অযোধ্যায়। এই পরিস্থিতি আরও দুদিন চলবে বলে মনে করব হচ্ছে। 
 
নতুন করে কোনও পুণ্যার্থীকে অযোধ্যায় ঢুকতে দিতে চায় না প্রশাসন। কারণ, মঙ্গলবার যে  পাঁচ লাখ মানুষ দর্শন করেছেন  তাঁদের একটা বড় অংশ এখনও অযোধ্যাতেই রয়ে গিয়েছেন। বুধবারেও  দর্শন হতে পারে আরও কয়েক লাখ মানুষের। এই পরিস্থিতিতে পাশের জেলা বরাবাঁকিতে অনেককে থামিয়ে দেওয়া হয়েছে। বহু মানুষ সড়কপথে বরাবাঁকি হয়ে অযোধ্যায় ঢুকতে চেয়েছিলেন। তাঁদের লখনউয়ের দিকে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, অযোধ্যার এখনকার পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অন্তত ২৬ জানুয়ারি, শুক্রবার পর্যন্ত সময় লাগতে পারে। সেই সময় পর্যন্ত যাতে নতুন করে কেউ এই শহরে না আসেন, সেদিকে নজর রেখেছে প্রশাসন। 

শুধু মন্দির দর্শনের সময়সীমা বৃদ্ধিই নয়,  অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় এসে বৈঠক করার পর আরও বেশি পুলিশ ও আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। মন্দির চত্বরেই রয়েছেন এক হাজার জওয়ান। উত্তরপ্রদেশের স্বরাষ্ট্র দফতরের মুখ্যসচিব সঞ্জয় প্রসাদ নিজে অযোধ্যায় রয়েছেন। রয়েছেন ডিজি (আইনশৃঙ্খলা) প্র নেতৃত্ব দিচ্ছেন ডেপুটি কমান্ড্যান্ট অরুণকুমার তিওয়ারি।

রামমন্দিরে যাওয়ার জন্য তৈরি ‘ভক্তিপথ’-এর শুরুতে যে মূল ফটক, তার অনেক আগে থেকেই পুলিশ ‘চ্যানেল’ তৈরি করেছে। নির্দিষ্ট লাইন দিয়েই দর্শনার্থীদের ভিতরে ঢুকতে হচ্ছে। মন্দিরে যাতে কেউ কোনও সামগ্রী নিয়ে প্রবেশ করতে না পারেন, তার জন্য অতিরিক্ত নজরদারি চলছে। একই সঙ্গে রাজ্য পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, প্রবীণ ও শারীরিক ভাবে অক্ষমদের এখন আর অযোধ্যায় আসতে দেওয়া যাবে না। সেই মর্মেও ঘোষণা চলছে। প্রশাসন সূত্রের খবর, আগামী দু’সপ্তাহ এই নিষেধাজ্ঞা জারি থাকবে।