ভারতের সঙ্গে জমি বিতর্কে নেপালের নয়া মানচিত্র

নেপালের পক্ষে জানানো হয়েছে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী চিনে সীমান্ত পর্যন্ত সংশ্লিষ্ট জমি নেপালেরই।

Written by SNS New Delhi | June 1, 2020 2:26 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

নেপাল আবার পার্বত্য এলাকায় ভারতের জমিকে নিজেদের বলে চিহ্নিত করে মানচিত্র প্রকাশ করেছে। এর আগেই এই নিয়ে ভারত ক্ষোভ প্রকাশ করেছিল এবং জানিয়েছিল নেপাল কোনও ঐতিহাসিক ভিত্তি ছাড়াই ভারতীয় এলাকাকে তাদের মানচিত্রে যুক্ত করছে।

নেপালের বাম জোট সরকার সংশ্লিষ্ট বিষয়ে মান্যতা দিতে সংবিধান সংশোধনেরও উদ্যোগ নিয়েছে। এছাড়া বিরোধী নেপাল কংগ্রেসও সংশ্লিষ্ট ইস্যুতে সংশোধনের পক্ষে ভোট দেবে বলে জানিয়েছে। সাধারণত নেপালে সংবিধান সংশোধনে একমাসের বেশি সময় লাগে।

কিন্তু নেপালের নাগরিকদের সমর্থন পেতে বিভিন্ন প্রক্রিয়াকে এড়িয়ে এবার নেপালের পার্লামেন্ট দশ দিনের মধ্যেই সংশোধনের প্রক্রিয়া শেষ করতে চাইছে বলে সূত্রের খবর। বিরোধীদের সমর্থনের ফলে দুই তৃতীয়াংশ সমর্থনের ফলে বিলটি পাশ হয়ে যাবে।

চলতি মাসের গোড়াতেই নেপালের এই পদক্ষেপকে একতরফা ও ঐতিহাসিক ভিত্তিহীন বলে আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছিল। কিন্তু ভারতের প্রতিবাদকে নেপালের শাসক বাম জোট কোনও আমলই দিতে চায় না। তবে ভারত নেপালের বাম সরকারের এই একতরফা সিদ্ধান্তকে মেনে নেবে না বলে সাফ জানিয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারত সরকারের পক্ষে সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবাদ জানানো হয়েছে এবং নেপাল সরকারকে এমন অহেতুক জমি বিবাদে জড়িয়ে না পড়ার জন্য বারবার অনুরোধ করা হয়েছে।

নেপালের পক্ষে জানানো হয়েছে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী চিনে সীমান্ত পর্যন্ত সংশ্লিষ্ট জমি নেপালেরই। নতুন মানচিত্র ইতিমধ্যেই নেপাল সরকারের পক্ষে প্রকাশ করা হয়েছে। ভারত কৈলাশ মানস সরোবর যাওয়া জন্য লিপুলেখ পাশের সঙ্গে সংযোগকারী সড়ক তৈরি করার উদ্যোগ নেওয়ার পরই নেপাল তাতে বাধা দেওয়ার জন্যই এই অন্যায় উদ্যোগ নিয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

নেপালে বাম সরকারের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, সে দেশে করোনা সংক্রমণের জন্য ভারতকেই দায়ী করেন। তিনি বলেন, ভারত থেকে যারা বেআইনিভাবে নেপালে ঢুকছে তারাই নেপালে করোনা সংক্রমণ ছড়াচ্ছে। ভারতের ভাইরাস নাকি নেপালের কাছে চিনের চেয়েও মারাত্মক।