কেন্দ্রের নতুন শিক্ষানীতি কিছুতেই কার্যকর করবো না, সাফ জানালেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

কেন্দ্রের নতুন শিক্ষানীতিতে কৌশলে অহিন্দিভাষী রাজ্যগুলির ওপর হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তামিলনাড়তে এমনটাই মনে করছে সবকটি রাজনৈতিক দল।

Written by SNS Chennai | August 4, 2020 2:00 pm

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এডাপ্লাডি কে পালানিস্বামী (File Photo: IANS)

কেন্দ্রের নতুন শিক্ষানীতিতে কৌশলে অহিন্দিভাষী রাজ্যগুলির ওপর হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তামিলনাড়তে এমনটাই মনে করছে সবকটি রাজনৈতিক দল। রাজ্যের মুখ্যমন্ত্রী এডাপ্লাডি কে পালানিস্বামী জানিয়েছেন, তিনি কিছুতেই কেন্দ্রের শিক্ষানীতি রাজ্যে চালু করতে দেবেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে তিনি আবেদন করেছেন নতুন শিক্ষানীতি পুনর্বিবেচনা করুন।

পালানিস্বামী বিবৃতি দিয়ে বলেছে, নতুন শিক্ষানীতিতে ত্রিভাষা সূত্র বেদনাদায়ক ও দুঃখজনক। আমি প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি, তিনি যেন ওই সূত্র পুনর্বিবেচনা করেন। প্রতিটি রাজ্য তার বিবেচনামতো নতুন শিক্ষানীতি কার্যকর করুক।

ত্রিভাষা সুত্রে অবশ্য আগেই বলা হয়েছে, প্রতিটি রাজ্য ঠিক করবে কোন ভাষাকে গুরুত্ব দেওয়া হবে। ১৯৬৫ সালে তামিলনাড়ুতে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে যে আন্দোলন হয়েছিল, তার উল্লেখ করেছেন পালানিস্বামী। সেই আন্দোলনে যোগ দিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী আন্নাদুরাই, এমজিআর এবং জয়ললিতা। কিছুদিন আগে ডিএমকের নেতৃত্বে বিরোধী দলগুলি পালানিস্বামীর কাছে আবেদন জানায়, কেন্দ্রের নয়া শিক্ষানীতি বয়কট করা হোক। কারণ ওই শিক্ষানীতিতে কৌশলে হিন্দি চাপিয়ে দেওয়া হয়েছে।

গত সপ্তাহে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে জাতীয় শিক্ষানীতির খসড়া জমা পড়ে। সেখানেই প্রভাব রয়েছে দেশের সব রাজ্যেই অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি ভাষা সেখানো বাধ্যতামূলক করা হোক। এর পরেই সোশ্যাল মিডিয়া জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

কেন্দ্রীয় জাতীয় শিক্ষানীতির প্রধান ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কে কস্তুরিরঙ্গন। তাঁরই নেতৃত্বে নির্মিত জাতীয় শিক্ষানীতি খসড়ায় উল্লেখ রয়েছে, দেশের সবকটি স্কুলে তিনটি ভাষা শেখা বাধ্যতামূলক। হিন্দিভাষী রাজ্যে হিন্দির সঙ্গে ইংরাজি ও যে কোনও একটি আধুনিক ভারতীয় ভাষা শিখতে হবে। অহিন্দিভাষী রাজ্যে হিন্দু ও ইংরাজির সঙ্গে শিখতে পারা যাবে একটি আঞ্চলিক ভাষা।

দক্ষিণের বিভিন্ন রাজ্যে নিজেদের আঞ্চলিক ভাষাকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। নতুন শিক্ষানীতির খসড়া বাস্তবায়িত হলে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কেরল, কর্নাটকে আঞ্চলিক ভাষাটি তৃতীয় ভাষার মর্যাদা পাবে। যা তাদের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে রাজ্যগুলি।

এমডিএমকে নেতা ভাইকোর মন্তব্য- এটা ভাষাযুদ্ধ। তাদের স্পষ্ট ঘোষণা তামিলনাড়ুতে তামিল ও ইংরাজি ছাড়া আর কোনও ভাষা পড়ানো হবে না। তবে রাজ্যগুলির তরফে প্রতিবাদ ও তার জেরে বেড়ে ওঠা ক্ষোভের আঁচ পেয়ে শনিবার রাতেই আসরে নেমেছেন স্বয়ং কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন সচিব আর সুব্রহ্মণ্যম। তিনি একটি বিবৃতিতে বলেছেন কোনও ভাষাকেই বাধ্যতামূলকভাবে চাপিয়ে দেওয়ার ইচ্ছে কেন্দ্রীয় সরকান্ত্রে নেই।