সিএএ নিয়ে ভাবনাচিন্তার প্রয়োজন রয়েছে : নীতীশ কুমার

এনআরসি বিরােধিতা প্রথম থেকে নীতীশ কুমার করলেও, সিএএ নিয়ে এতদিন পর্যন্ত মুখে কুলুপ এঁটেছিলেন।

Written by SNS New Delhi | January 14, 2020 2:14 pm

নীতিশ কুমার (File photo: IANS)

সংশােধিত নাগরিকত্ব আইন পাশের সময় লােকসভায় এই আইনের পক্ষে ভােট দিয়েছিল জেডিইউ। আইন পাশের পর থেকে দেশজুড়ে চলছে বিক্ষোভ। এই বিক্ষোভের আবহের মধ্যে এবার নিজেদের অবস্থান পাল্টালেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ সভাপতি নীতীশ কুমার । এবিষয়ে তিনি জানান, সিএএ নিয়ে নতুন করে চিন্তাভাবনার প্রয়ােজন রয়েছে।

সােমবার বিহারের বিধানসভায় অধিবেশন চলাকালীন এনআরসি এবং সিএএ নিয়ে নীতীশ সরকারের বিরুদ্ধে আক্রমণ শুরু করেন আরজেডি’র বিধায়করা। সেসময় বিধানসভায় দাঁড়িয়েই নীতীশ জানিয়ে দেন, বিহারে এনআরসি করার প্রশ্নই ওঠে না। এখানে তার কোনও প্রয়ােজন নেই।

এঘটনার পরই সিএএ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করে দেন নীতীশ জানিয়ে দেন, বিহারে এনআরসি করার প্রশ্নই ওঠে না। এখানে তার কোনও প্রয়ােজন নেই। এঘটনার পরই সিএএ নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করে দেন নীতীশ। তিনি বলেন , সিএএ নিয়ে আরও আলােচনা হওয়া প্রয়ােজন। প্রত্যেকে রাজি থাকলে বিধানসভা কক্ষেও বিষয়টি নিয়ে আলােচনা করা হবে। পাশাপাশি আরও বলেন, এরাজ্যে এনআরসি করার প্রশ্নই ওঠে না। এর কোনও যৌক্তিকতা নেই।

জেডিইউ এর সেকেন্ড হন কম্যান্ড প্রশান্ত কিশাের এবিষয়টি নিয়ে প্রথম থেকেই সরব ছিলেন। সংসদে নাগরিক সংশােধনী বিল পাশে সমর্থন দেওয়ায় নিজের দলেরও সমালােচনা করেছিলেন। কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করতে সমস্ত বিরােধী দলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। এঘটনার পরই মুখ খােলেন নীতীশ। বিহারে আসন্ন বিধানসভা ভােটের আগে আসন ভাগাভাগি নিয়ে একদিকে যখন বিজেপি জেডিইউ এই দু’দলের মধ্যে চাপা উত্তেজনা কাজ করছে।

ঠিক এই সময় নীতীশের এই মন্তব্য স্বাভাবিক ভাবেই বিজেপির অস্বস্তি বাড়াবে বলে মনে করছে রাজনৈতিক মহল। তাঁদের একাংশের মতে সরাসরি সিএএ’র বিরােধিতা করছেন না, এ নিয়ে যে আলােচনার অবকাশ রয়েছে, সেই বিতর্ক উস্কে দিলেন নীতীশ কুমার। এর আগে সিএএ নিয়ে বিজেপির অস্বস্তি বাড়িয়ে দিল অপর এক শরিফ দল শিরােমনি অকালি। তারা জানায়, আমরা চাই, সংশােধিত নাগরিকত্ব আইনে মুসলিমদের যুক্ত করা হােক। শুধুমাত্র শিখ নয়, সব ধর্মের মানুষের কল্যাণ চাই আমরা।

প্রসঙ্গত, এনআরসি বিরােধিতা প্রথম থেকে নীতীশ কুমার করলেও, সিএএ নিয়ে এতদিন পর্যন্ত মুখে কুলুপ এঁটেছিলেন। এমনকি সংসদে তাঁর দল ভােটাভুটিতে লিকে সমর্থনও করলেও, তা নিয়ে একটি শব্দও তাঁকে খরচ করতে দেখা যায়নি। এই প্রথম সিএএ নিয়ে ভাবনা চিন্তার প্রয়ােজন আছে বলে জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।