স্পিকার পদ নিয়ে এনডিএ-ইন্ডিয়া সংঘাত, প্রথম স্পিকার পদে ভোট লোকসভায় 

Written by SNS June 25, 2024 8:04 pm
দিল্লি, ২৫ জুন – স্বাধীনতার পর এই প্রথম স্পিকার পদে ভোটাভুটির সাক্ষী হতে চলেছে লোকসভা। ওম বিড়লাকে প্রার্থী হিসাবে মনোনীত করেছে এনডিএ। পাল্টা প্রার্থী দিয়েছে ‘ইন্ডিয়া’ও। কংগ্রেসের কে সুরেশ বিরোধী জোটের স্পিকার প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন মঙ্গলবার। তিনি যদি মনোনয়ন প্রত্যাহার না করেন, তবে বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হবে।  ইতিহাস বলছে এতদিন  লোকসভা স্পিকার নির্বাচিত হয়েছেন বিরোধিতা ছাড়াই। এই পরিস্থিতিতে রাজধানীতে জমজমাট শাসক-বিরোধী টানাপোড়েন।
শেষ মুহূর্তে বিরোধীরা পালটা স্পিকার পদে প্রার্থী দেওয়ায় বুধবার লোকসভার স্পিকার নির্বাচনের জন্য ভোট হতে চলেছে। ওই ভোটাভুটি হবে সকাল ১১টা নাগাদ। গত দু’বার লোকসভার স্পিকার হয়েছিলেন ওম বিড়লা।  ডেপুটি স্পিকার পদ পাওয়ার শর্তে ওম বিড়লার স্পিকার পদে ফেরায় রাজি ছিল বিরোধীরা। যদিও শাসক শিবির ডেপুটি স্পিকার পদও ছাড়তে চায়নি। এর পরই পালটা স্পিকার পদে মনোনয়ন জমা দেন কংগ্রেস নেতা কে সুরেশ।
সূত্রের খবর, স্পিকার এবং ডেপুটি স্পিকার নিয়ে মঙ্গলবার কথা হয় মল্লিকার্জুন খাড়গে এবং রাজনাথ সিংয়ের মধ্যে। স্পিকার নির্বাচনে বিরোধীদের সমর্থন চেয়ে সোমবার কংগ্রেস সভাপতির সঙ্গে কথা বলেন রাজনাথ। এর পর মমতা, অখিলেশ, স্ট্যালিন-সহ সমস্ত বিরোধীদের নেতাদের সঙ্গে আলোচনা করেন খাড়গে। ডেপুটি স্পিকার পদের শর্তে ওম বিড়লাকে সমর্থনে সম্মতি জানানো হয়েছিল। যদিও শাসক শিবির সেই শর্ত রাখেনি।
এদিকে বিরোধী ‘ইন্ডিয়া’ শিবির কংগ্রেস সাংসদ কে সুরেশকে লোকসভার অধ্যক্ষ প্রার্থী করেছে, এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, “এ নিয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি ৷ কোনও আলোচনাও হয়নি ৷ দুর্ভাগ্যবশত, এটি একক সিদ্ধান্ত ৷”
২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন করা হবে। ২৭ জুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। কৃষিবিদ তথা সমাজকর্মী ওম বিড়লা ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয়৷ ১৯৯১ সালে ভারতীয় যুব মোর্চার রাজ্য ইউনিটের সভাপতি হন এবং জাতীয় স্তরে সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। ওম বিড়লা কোটা থেকে ১৭ তম লোকসভায় নির্বাচিত হয়েছিলেন৷ তিনি কংগ্রেসের রামনারায়ণ মীনাকে আড়াই লক্ষেরও বেশি ভোটে পরাজিত করেন ।

৫৪৩ সদস্যের লোকসভায় ২৯৩ জন সাংসদ এনডিএ-র ৷ অন্য দিকে, বিরোধী ইন্ডিয়ার সাংসদের সংখ্যা ২৩৪৷ফলে অঙ্কের হিসাবে ওম বিড়লার জয় নিশ্চিত।