ভারতে প্রতিদিন ১০৯ জন শিশুর যৌন হেনস্থা হয় জানাচ্ছে এনসিআরবি

প্রতিদিন প্রায় ১০৯ জন শিশুর যৌন হেনস্থা হয় এ দেশে। এই মর্মান্তিক রিপাের্ট দিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরাে।

Written by SNS New Delhi | January 14, 2020 5:27 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

প্রতিদিন প্রায় ১০৯ জন শিশুর যৌন হেনস্থা হয় এ দেশে। এই মর্মান্তিক রিপাের্ট দিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরাে। ২০১৮ সালের নিরিখে এমন চমকে দেওয়ার মতাে পরিসংখ্যানই সামনে এসেছে। রিপাের্টে দেখা গিয়েছে ২০১৭ সালের তুলনায় শিশুদের ওপর যৌন হেনস্থার ঘটনা ২২ শতাংশ বেড়েছে।

পরিসংখ্যান অনুযায়ী ২০১৭ সালের পকসাে আইনে ৩২,৬০৯টি মামলা রুজু হয়েছিল। তা বেড়ে হয় ৩৯,৮২৭টি। তবে এখানেই শেষ নয়, বাকি তথ্যের নমুনা শুনেও শিউড়ে উঠেছেন ভারতের আমজনতা। ২০১৮ সালে মােট ২১ হাজার ৬০৫টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে। তার মধ্যে নির্যাতিতার সংখ্যা ২১,৪০১জন। ২০৪ জন ছেলেরও ওপরেও হয়েছে যৌন হেনস্থা।

শিশু ধর্ষণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ২০১৮ সালে ৮৩২টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছিল এই রাজ্যে। তার পরেই রয়েছে উত্তরপ্রদেশ। এই রাজ্যে নথিভুক্ত হওয়া ধর্ষণের ঘটনা ২০২৩। তামিলনাড়ুতে পকসো আইনে শিশু ধর্ষণ এবং যৌন হেনস্থার ঘটনা নথিভুক্ত হয়েছে ১৪৫৭টি।

এনসিআরবির রিপাের্টে দাবি করা হয়েছে, ভারতে যতগুলাে শিশু ধর্ষণের ঘটনা হয়, তাদের অধিকাংশই নথিভুক্তই হত না এতদিন। তবে হালফিলে শিশুর পরিবারের তরফে পুলিশে অভিযােগ জানানাের পরিমাণ বেড়েছে। এর অর্থ আইনের শাসন এবং বিচার ব্যবস্থা প্রতি আস্থা আগের থেকে খানিকটা বেড়েছে। এমন জানিয়েছে চাইল্ড রাইটস অ্যান্ড ইউ-এর পলিসি রিসার্চ অ্যান্ড অ্যাডভােকেসির ডিরেক্টর প্রীতি মাহারা। তিনি আরও বলেছেন, শিশুদের সুরক্ষার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারের তরফে। এবার সেই সব কড়া উপায়ের সাহায্যে হাতেনাতে ফল পাওয়ার অপেক্ষা।