দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ পেতে তৈরি নৌ-বায়ু-সেনা

আগামী ৩১ ডিসেম্বর অবসর নিতে চলেছেন সেনাবাহিনীর বর্তমান প্রধান জেনারেল বিপিন রাওয়াত। তাঁর জায়গায় কে দায়িত্ব নেবেন, সে ঘােষণা করা হবে আগামী মাসেই।

Written by SNS New Delhi | November 20, 2019 4:45 pm

সেনাবাহিনীর বর্তমান প্রধান জেনারেল বিপিন রাওয়াত। (Photo: IANS)

আগামী ৩১ ডিসেম্বর অবসর নিতে চলেছেন সেনাবাহিনীর বর্তমান প্রধান জেনারেল বিপিন রাওয়াত। তাঁর জায়গায় কে দায়িত্ব নেবেন, সে ঘােষণা করা হবে আগামী মাসেই। সেই সঙ্গেই নাম ঘােষণা করা হবে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস)-এর। 

চিফ অব ডিফেন্স স্টাফের হাতে ক্ষমতা থাকবে বায়ুসেনা, নৌবাহিনী এবং সেনা বাহিনীকে নির্দেশ দেওয়ার এবং কোনাে সঙ্কটজনক পরিস্থিতিতে সেনাকে যথাযথ ক্ষমতায় কাজে লাগানাের জন্যেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবেন তিনি। প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরি হওয়া ইমপ্লিমেন্টেশন কমিটির নেতৃত্বে রয়েছে দেশের প্রধান নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। 

সিডিএসর কী কী দায়িত্ব এবং ক্ষমতা থাকবে সে বিষয়ে কমিটির তরফে এখনও চূড়ান্ত চার্টার তৈরি না হলেও সুত্রের খবর, সিডিএসই হবেন সেনাবাহিনীর তরফে সিঙ্গল পয়েন্ট মিলিটারি উপদেষ্টা।

জানা গিয়েছে সিডিএসর ইউনিফর্মেও চারটি স্টার থাকবে। ঠিক যেমন তিন বাহিনীর প্রধানদের দেওয়া হয়। তবে তিনিই হবেন ফাস্ট অ্যামং ইকুয়ালস, যার ওপর দায়িত্ব থাকবে ভারতের ভবিষ্যৎ মিলিটারি প্রয়ােজন চিহ্নিত করা এবং সেই মতাে কাজ এগােনাে। নতুন তৈরি থিয়েটার কম্যান্ডে ট্রাই সার্ভিসের অ্যাসেট বন্টন এবং তাদের দায়িত্ব ভাগ করে দেওয়া।