কোভিড রােধে অগ্রাধিকার দেওয়া হয়েছে গরিবদের নরেন্দ্র মােদি

করােনা ভাইব্রাস গত ১০০ বছরে মানব জাতির সামনে বড় বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর থেকে রেহাই পেতে হলে করােনাবিধি মেনে চলতে হবে।

Written by SNS New Delhi | August 8, 2021 3:43 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে প্রস্তুতির খামতির অভিযােগে বার বার বিদ্ধ হতে হয়েছে সরকারকে। হাসপাতালের বেড় অক্সিজেনের অভাব, বহু রােগীর মৃত্যুর অভিযােগকে কেন্দ্র করে মােদি সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরােধীরা। এবার সেই কোভিড ইস্যুকে সামনে রেখেই মােদি সরকার নিজেদের ভাবমূর্তি তুলে ধরতে উদ্যোগী হল।

সংসদের বাদল অধিবেশন কার্যত অচল হয়েছে পেগাসাস ইস্যুকে কেন্দ্র করে। এবার সংসদের মধ্যে আবদ্ধ না রেখে সরাসরি জনগণের সঙ্গে সংযােগের জন্য উদ্যোগী হলেন নরেন্দ্র মােদি। শনিবার মধ্যপ্রদেশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যােজনার উপভােক্তাদের সঙ্গে সরাসরি কথা বললেন, প্রধানমন্ত্রী।

সেখানে তিনি দাবি করলেন, করােনার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকার গরিব মানুষকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছে। এদিন ভিডিও কনফারেন্স নিয়ে মােদি বলেন, করােনা ভাইরাসের ফলে যে সংকট তৈরি হয়েছিল, সেই সংকট মােকাবিলার প্রথম কৌশল হিসেবে গরিবদের অন্ন সংস্থান এবং কর্মসংস্থানের কথাই তাঁর সরকার ভেবেছে। করােনা মহামারীর আবহে ৮০ কোটি ভারতীয় বিনামুল্যে রেশন পেয়েছেন।

মধ্যপ্রদেশের ৫ কোটি মানুষ এর মধ্যে রয়েছেন। লকডাউনের মধ্যে ৮ কোটির বেশি গরিব পরিবারকে বিনামুল্যে রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হয়েছে। জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৩০ হাজার কোটি টাকা পেয়েছেন ২০ কোটি মহিলা।

এই সব তথ্য তুলে ধরেই মােদি বলেন, করােনা আবহে গরিবদের পাশে দাঁড়াতে তাদের অগ্রাধিকার দেওয়াটাই ছিল তাঁর সরকারের প্রথম লক্ষ্য। এ প্রসঙ্গে মােদি আরও বলেন, করােনা ভাইব্রাস গত ১০০ বছরে মানব জাতির সামনে বড় বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর থেকে রেহাই পেতে হলে করােনাবিধি মেনে চলতে হবে।