নিযুক্তির দু’ঘণ্টার মধ্যেই ইস্তফা গুলাম নবি আজাদের 

Written by SNS August 17, 2022 4:51 pm

দিল্লি, ১৭ আগস্ট– নিযুক্ত হওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ইস্তফা দিলেন কংগ্রেসের প্রচার কমিটির চেয়ারম্যান গুলাম নবি আজাদ। জম্মু ও কাশ্মীর কংগ্রেসের একটি গুরুত্বপূর্ন পদ থেকে ইস্তফা দিলেন এই বর্ষীয়ান কংগ্রেস নেতা । শুধু চেয়ারম্যানের পদ থেকেই নয় গুলাম নবি আজাদ জম্মু ও কাশ্মীর কংগ্রেসের পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটি থেকেও পদত্যাগ করেছেন ।

সূত্রের খবর, কংগ্রেসের পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটির সর্বভারতীয় সদস্য হওয়ার পরেও রাজ্যস্তরে চেয়ারম্যানের পদ পাওয়াকে তিনি জাতীয় রাজনীতিতে তাঁর গুরুত্ব কমে যাওয়ার শামিল বলেই মনে করছেন। জাতীয় কংগ্রেসের বহু পুরনো নেতা গুলাম নবি আজাদ। তাই তার এই ইস্তফা দেওয়াকে দলের মধ্যেই বিদ্রোহের সম্ভাবনা বলে মনে করছে রাজনৈতিক মহল। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তিনি। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী -সহ একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব তিনি সামলেছেন আগে। বছর দুয়েক আগে দলের অভ্যন্তরে সাংগঠনিক পরিবর্তন চেয়ে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধিকে চিঠি লিখেছিলেন ২৩ জন বিক্ষুব্ধ কংগ্রেস নেতা। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন গুলাম নবি আজাদ।

সম্প্রতি জম্মু ও কাশ্মীরে কংগ্রেসের সংগঠনে একাধিক বদল আনা সোনিয়া গান্ধি।দলের অভ্যন্তরে একের পর এক নেতার বিক্ষোভকে ধামাচাপা দিয়ে রাখতে এই বছরের মে মাসে সোনিয়া গান্ধির গান্ধীর রাজনৈতিক উপদেষ্টা কমিটির সদস্যপদ দেওয়া হয় গুলাম নবি আজাদ ও আনন্দ শর্মাকে। কিন্তু রাজ্যসভায় না ফেরানো নিয়েই এই ক্ষোভের আগুন।