দাড়ি রাখার অপরাধে মুসলিম এসআই সাসপেন্ড যােগীরাজ্যে

উত্তপ্রদেশে গালে দাড়ি রাখার অপরাধে এক মুসলিম এসআইকে সাসপেন্ড করা হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বাঘপত জেলায়। ওই এসআইয়ের নাম ইন্তসার আলি।

Written by SNS Lucknow | October 23, 2020 12:08 pm

এসআই ইন্তসার আলি। (Photo: Twitter | @RuhailMalik6)

উত্তপ্রদেশে গালে দাড়ি রাখার অপরাধে এক মুসলিম এসআইকে সাসপেন্ড করা হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বাঘপত জেলায়। ওই এসআইয়ের নাম ইন্তসার আলি। পুলিশের তরফ থেকে জানানাে হয়েছে পােশাক সংক্রান্ত শৃঙ্খলা ভঙ্গ করার জন্য ওই এসআইকে সাসপেন্ড করা হয়েছে। 

যদিও সাসপেন্ড হওয়া ওই পুলিশকর্মী দাবি করেছেন যে, গত বছর নভেম্বর মাসে তিনি দাড়ি রাখার জন্য পুলিশ বিভাগের কাছে আবেদন জানিয়েছিলেন। কিন্তু সেই আবেদনের এখনও পর্যন্ত কোনওরূপ জবাব আসেনি। এর মধ্যেই হঠাই বুধবার তাঁর হাতে আসে এই সাসপেনশনের নােটিশ।

পুলিশি সূত্রের খবর অনুযায়ী একমাত্র শিখ ছাড়া অন্য কোনও ধর্মের পুলিশকর্মী গালে দাড়ি রাখতে পারেন না। বাঘপত জেলার পুলিশ সুপার অভিষেক সিং জানিয়েছেন যে, ওই এসআইকে কারণ দর্শানাের নােটিশ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি সন্তোষজনক উত্তর দিতে পারেননি। তাই তাঁকে সাসপেন্ড করা হয়েছে। 

রমলা থানার ওসি জানিয়েছেন, এর আগেও ইন্তসার আলিকে সতর্ক করা হয়েছিল। কিন্তু তিনি কোনও কথাতেই কান দেননি। কিন্তু সাসপেন্ড হওয়া ওই পুলিশকর্মীর অভিযােগ, তিনি ৯৪ সাল থেকে উত্তরপ্রদেশ পুলিশে কাজ করছেন। আগে তাঁকে কেউ কোনওদিন দাড়ির ব্যাপারে কিছু বলেনি। তাঁকে বাধাও দেওয়া হয়নি এ ব্যাপারে। 

তাঁর কথায়, তাঁকে যখন গতবছর বলা হয় দাড়ি রাখার ব্যাপারে উচচপদস্থ আধিকারিকদের কাছ থেকে অনুমতি নিতে হবে, তখনই তিনি সেই অনুমতি চেয়ে আবেদন করেন। কিন্তু আজও তার উত্তর তিনি পাননি। এমনকি তাঁকে এ বিষয়ে হ্যা বা না কোনও কিছুই বলা হয়নি। 

তাঁর এই অভিযােগ শােনার পর সংবাদমাধ্যমের তরফ থেকে বাঘপতের এসপি অভিষেক সিংয়ের অফিসে যােগাযােগ করা হয়। কিন্তু সেখান থেকেও কোনও জবাব পাওয়া যায়নি। যদিও এ বিষয়ে প্রাক্তন আইপিএস অফিসার আবদুল রহমান বলেছেন, পুলিশের পােশাক সংক্রান্ত নিয়ম সব জায়গায় একই। শিখ ধর্মাবলম্বী ছাড়া যে কাউকে দাড়ি রাখতে গেলে অনুমতি নিতে হয়।