ভারতীয় সেনাবাহিনীতে একাধিক ক্ষমতাসম্পন্ন রোবট কুকুর

Written by SNS March 11, 2024 7:15 pm

দিল্লি, ১১ মার্চ – ভারতীয় সেনাবাহিনীতে এবার রোবট কুকুর ।  বিস্ফোরকের সন্ধান দেওয়া, কিংবা শত্রুপক্ষের মোকাবিলা করতে এই রোবট কুকুর-এর অন্তর্ভুক্তি ঘটতে চলেছে ভারতীয় সেনাবাহিনীতে। ১২ মার্চ রাজস্থানের পোখরানে ভারতীয় সেনাবাহিনী ‘ভারত শক্তি’ অনুশীলনে দেশীয়ভাবে তৈরি অস্ত্রের প্রদর্শনীর মাধ্যমে শক্তি প্রদর্শন করবে। মহড়ার প্রদর্শন করা হবে রোবটও।

ভারতীয় সেনাবাহিনীর অভিযানে অন্যতম ভরসা হয়ে উঠতে চলেছে রোবট কুকুর এমইউএলই ।  সেনাবাহিনীতে কুকুরদের ব্যবহার করার নজির প্রথম নয়। গন্ধ শুঁকে বিস্ফোরকের সন্ধান দেওয়া,  কিংবা  শত্রুপক্ষকে খুঁজে বের করতে তাদের অবদান অস্বীকার করা যায় না। তবে এবার সেনাবাহিনীর অন্যতম ভরসা হতে চলেছে রোবট কুকুর।  তারও চারটি পা। চার পায়ে ভর করে দুর্গম পথ অতিক্রম করতে পারে চোখের নিমেষে। আক্রমণাত্মক হয়ে উঠতে পারে শত্রুপক্ষের ওপর। বিপদ হলে ঝাঁপিয়ে পড়ার ক্ষমতাও রয়েছে তার। তবে সে জীবন্ত নয়, যন্ত্র। 
 
সেনাবাহিনীর ‘রোবট কুকুর’-এর নাম দেওয়া হয়েছে এমইউএলই। খুব শীঘ্রই তাকে সকলের সামনে আনবে সেনা। তার শক্তি প্রদর্শন করা হবে। ১২ মার্চ পোখরানে সেনা মহড়াতে পরীক্ষা করে দেখা এমইউএলইকে। এর সম্পূর্ণ নাম মাল্টি ইউটিলিটি লেগড ইকুইপমেন্ট। যেহেতু এই রোবটটির চারটি পা রয়েছে তাই এই নামকরণ।

এই রোবট কুকুরটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে বরফ, মরুভূমি, রুক্ষ ভূমি, উঁচু সিঁড়ি এমনকি পাহাড়ি এলাকার বাধা-বিপত্তি অতিক্রম করে লক্ষ্যে পৌঁছতে সফল হয়। শুধু তাই নয়, এতে রয়েছে বিশেষ প্রযুক্তি। সেই প্রযুক্তিকে হাতিয়ার করে শত্রুর দিকে গুলিও ছুড়তে পারবে এই রোবট।
 
১২ মার্চ রাজস্থানের পোখরানে ভারতীয় সেনাবাহিনী দেশীয় অস্ত্র এবং সরঞ্জামের শক্তি প্রদর্শন করবে। এসম্পর্কে একটি ছোট ভিডিয়োও পোস্ট করা হয়েছে ভারতীয় সেনাবাহিনীর এক্স হ্যান্ডেলে। ‘অ্যাকশন মোডে’ দেখা গিয়েছে রোবট কুকুরটিকে।
 
রোবট কুকুরের ওজন ৫১ কেজি। এর দৈর্ঘ্য ২৭ ইঞ্চি। মাত্র এক ঘণ্টার মধ্যে ফুলচার্জ হবে রোবটটি। একটানা ১০ ঘণ্টা কাজ করতে সক্ষম এই রোবট। । ক্যামেরা এবং সেন্সর ছাড়াও সেনা কর্মীদের যে কোনও বিপদ থেকে রক্ষা করতে সক্ষম এটি।