নােবেলজয়ী ছেলের সাফল্যে গর্বিত মা

ছেলে অভিজিৎ অর্থনীতিতে নােবেল পেয়ে বিশ্বজয় করেছে। আর এই নিয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধা মা নির্মলাদেবী।

Written by SNS New Delhi | October 15, 2019 2:31 pm

অভিজিং বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Photo: Scott Eisen/Getty Images/AFP)

ছেলে অভিজিৎ অর্থনীতিতে নােবেল পেয়ে বিশ্বজয় করেছে। আর এই নিয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধা মা নির্মলাদেবী। সংবাদমাধ্যমের আগেই ছেলের কাছ থেকে নােবেল প্রাপ্তির খবর পেয়েছিলেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি জানতে পেরেছিলেন ছেলের সঙ্গে পুত্রবধু এস্থার ডাফলোও যুগ্মভাবে নােবেল পেয়েছে। 

সােমবার দুপুরে সংবাদমাধ্যমের প্রতিনিধিরা হাজির হয়েছিলেন নির্মলাদেবীর বালীগঞ্জের বাড়িতে। সেখানে তিনি সংবাদমাধ্যমের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে নির্মলাদেবী বলেন, ছেলেকে হাতে ধরে কিছু শিখিয়ে দেওয়ার বিষয়টি আমি কোনওদিনই বিশ্বাস করতাম না। ও যা করতে চেয়েছে আর যে পথে ও এগােতে চেয়েছে, সেটার ব্যাপারে আমি কোনও বাধা দিইনি। সমস্ত কিছুতেই আমার সায় ছিল। 

অভিজিতের জন্ম মহারাষ্ট্রে ১৯৬১ সালের ২১ সেপ্টেম্বর। মা নির্মলাদেবী মহারাষ্ট্রের ভূমিকন্যা হলেও ভালাে বাঙলা বলেন। বাবা ছিলেন অর্থনীতির অধ্যাপক। সােফায় বসে ছেলের কথা বলতে গিয়ে একসময় বাকরুদ্ধ হয়ে পড়েন গর্বিত মা নির্মলাদেবী। কিছুক্ষণ চুপ থেকে তিনি বলেন, আমরা আগে থাকতাম মহানির্বাণ রােডে। আর আমাদের ওই বাড়ির পাশেই ছিল একটা বস্তি। বস্তির ছেলেদের সঙ্গে অভিজিৎ দিনরাত খেলাধুলা করত। আমরা কিন্তু তাকে নিষেধ করতাম না। আর সেখান থেকেই ওর গরীরদের নিয়ে আলাদা একটা কৌতুহল তৈরি হয়েছিল। পরিশেষে নির্মলাদেবীর মন্তব্য, ও শুধু আমার নয় গােটা দেশের ছেলে।