অসমের নাগরিকপঞ্জির (এনআরসি) দ্বিতীয় খসড়ায় বাদ পড়ল আরও লক্ষাধিক মানুষ

ফের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে চাঞ্চল্য ছড়াল অসমে। এবার অসমের এনআরসির খসড়া থেকে বাদ পড়েছে লক্ষাধিক মানুষের নাম।

Written by SNS Guwahati | June 27, 2019 11:42 am

প্রতিনিধিত্বমূলক চিত্র (File Photo: IANS)

ফের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে চাঞ্চল্য ছড়াল অসমে। এবার অসমের এনআরসির খসড়া থেকে বাদ পড়েছে লক্ষাধিক মানুষের নাম। যদিও এটি চুড়ান্ত তালিকা নয়। যাদের নাম বাদ পড়েছে তাদের নাগরিকত্ব প্রমাণের জন্য কিছুটা সময়ও দিয়েছে সরকার। সমস্ত দিক খতিয়ে দেখার পরই ৩০ জুলাই এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে অসম সরকারের তরফে জানানাে হয়েছে।

জানা গিয়েছে, বুধবার, অসমে জাতীয় নাগরিকপঞ্জির দ্বিতীয় খসড়া প্রকাশিত হয়েছে। এই খসড়ায় নাগরিকত্বের তালিকা থেকে অসমের ১ লক্ষ ২ হাজার ৪৬২ জন বাসিন্দার নাম বাদ পড়েছে। যদিও গতবছর প্রথম দফায় প্রকাশিত এনআরসির খসড়ায় এঁদের নাম ছিল। আচমকা দ্বিতীয় দফায় এঁদের নাম বাদ পড়ায় রাজ্যবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

যদিও এটি চূড়ান্ত তালিকা নয় জানিয়ে নাগরিকত্ব প্রমাণের জন্য ১১ জুলাই পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে সরকার। অর্থাৎ এনআরসি-র দ্বিতীয় দফার খসড়ায় যাদের নাম বাদ পড়েছে, তারা তথ্য-প্রমাণ দিয়ে ১১ জুলাইয়ের মধ্যে নাগরিকত্বের আবেদন জানাতে পারবে। তারপর সেই তথ্য-প্রমাণ খতিয়ে দেখে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে।

সুপ্রিম কোর্টের নজরদারিতেই অসমে জাতীয় নাগরিকপঞ্জি তৈরির কাজ চলছে। গত জুলাইয়ে অসমের জাতীয় নাগরিকপঞ্জির প্রথম খসড়া প্রকাশিত হয়েছিল। ওই খসড়ায় ৪০ লক্ষ মানুষের নাম বাদ পড়েছিল। যা নিয়ে দেশজুড়ে তীব্র প্রতিবাদ শুরু হয়েছিল।

অসমবাসীর পাশাপাশি দেশের রাজনৈতিক দলগুলিও বিজেপির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে। এবারও লক্ষাধিক মানুষের নাম বাদ পড়ায় অসমবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। যদিও প্রকৃত ভারতীয় একজনের নামও এনআরসি থেকে বাদ যাবে না বলে আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

শেষপর্যন্ত কী হয়, সেটাই দেখার। অসমের এনআরসি-র রাজ্য কোঅর্ডিনেটরের দেওয়া বিবৃতিতে জানান হয়েছে, আজকের তালিকাটি প্রকাশ করা হয়েছে নাগরিকত্ব নিয়ম ২০০৩ এর পঞ্চম ধারায় ৫ নং অনুচ্ছেদের ধারা ও বিধি মেনে।