মোদি গেলেন রোমে

বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতালি প্রশাসনের সিনিয়র আধিকারিকরা ও ভারতীয় রাষ্ট্রদূত বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদিকে অভ্যর্থনা জানান।

Written by SNS Delhi | October 30, 2021 10:44 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

শুক্রবার সকালে ১৬ তম জি-২০ লিডার্সদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে রোমে পৌছলেন প্রধানমন্ত্রী। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতালি প্রশাসনের সিনিয়র আধিকারিকরা ও ভারতীয় রাষ্ট্রদূত বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদিকে অভ্যর্থনা জানান।

রোমে পৌছোনোর ছবি টুইটারে পোস্ট করে প্রধানমন্ত্রী লেখেন, জি ২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে রোমে পৌছলাম। বিশ্বের যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার মঞ্চ জি ২০ লিডার্সদের সম্মেলনে আলোচনা হয়। |

প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বিশ্ব অর্থনীতি ও কোভিড সংক্রমণ, সার্বিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন সহ একাধিক ইস্যুতে বৈঠক করবেন । প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, ‘ইতালি সফরে আমি ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিস, সেক্রেটারি অফ স্টেট ও কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে সাক্ষাৎ হবে।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির আমন্ত্রণ রক্ষা করতে ২৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর রোম ও ভ্যাটিক্যান সিটি যাব। তারপর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণ রক্ষা করতে ১ ও ২ নভেম্বর গ্লাসগো যাব। জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার পাশপাাশি অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও কথা হবে’।

জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত চ্যালেঞ্জের মোকাবিলা করার কৌশল নির্ধারণ করতে সিওপি-২৬ শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদি স্কটল্যান্ডের গ্লাসগোতে যাবেন ইতালির প্রধানমন্ত্রী দ্রাঘি ও ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসনের সঙ্গে বৈঠক করবেন।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেস্ট উরসুলা ভন ডার লেয়নের সাথে যৌথ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি।