রাষ্ট্রপতির কাছে সরকার গঠনের প্রস্তাব জানালেন মোদি

শনিবার ন্যাশনাল ডেমােক্র্যাটিক জোটের সংসদীয় নেতা নির্বাচিত হয়েছেন। এদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে সরকার গঠনের প্রস্তাব দিলেন নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | May 26, 2019 4:52 pm

রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে মোদি (Photo: Twitter/@rashtrapatibhvn)

শনিবার ন্যাশনাল ডেমােক্র্যাটিক জোটের সংসদীয় নেতা নির্বাচিত হয়েছেন। এদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে সরকার গঠনের প্রস্তাব দিলেন নরেন্দ্র মােদি। শনিবার রাত ৮টা নাগাদ দু’জনের সাক্ষাৎ হয়েছে বলে জানা গেছে।

শুক্রবারই নরেন্দ্র মােদি সহ মন্ত্রি পরিষদের সদস্যরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ইস্তফাপত্র জমা দেন। কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমােদনেই শনিবার ষােড়শ লােকসভা ভেঙে দেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি ভবন থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘মন্ত্রিসভার অনুমােদন পাওয়ার পরই লােকসভা ভেঙে দেওয়া হয়েছে।’ নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তদারকি সরকার হিসাবে নরেন্দ্র মােদিকে কাজ চালিয়ে যাওয়ার কথা বলেছেন রাষ্ট্রপতি বলে জানা গেছে।

আগামী সপ্তাহে যেকোনও দিন শপথ নিতে পারেন নরেন্দ্র মােদি। শনিবার বিজেপির শরিক দলের নেতা এবং নির্বাচনে জিতে আসা বিজেপি প্রার্থীরা উপস্থিত হয়েছেন দিল্লিতে। এদিন সংসদে সবাইকে নিয়ে বৈঠক করেন মােদি। বৈঠকের পর বিজেপি সভাপতি অমিত শাহ সর্বসম্মতিতে তাঁকে সংসদীয় নেতা হিসাবে ঘােষণা করেন।

নতুন সরকার শপথ না নেওয়া পর্যন্ত তদারকি সরকার হিসাবে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার এনডিএ শরিক দলের নেতারা এবং বিজেপি নির্বাচিত প্রার্থীদের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মােদি। এরপরই বিজেপি সভাপতি অমিত শাহ মােদিকে সংসদীয় নেতা হিসাবে ঘােষণা করেন। এবার লােকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৫২টি আসন পেয়েছে। সেখানে বিজেপি একাই পেয়েছে ৩০৩টি আসন।