চলতি মাসে মোদি-মমতা মুখোমুখি হওয়ার সম্ভাবনা

দেশের বিভিন্ন মুখ্যমন্ত্রী-প্রধান বিচারপতি সম্মেলন উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর। ছয় বছর আগে ২০১৬-তে শেষবার ওই সম্মেলন হয়েছিল।

Written by SNS Delhi | April 14, 2022 12:23 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: IANS/PIB)

চলতি মাসের শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা আছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যমন্ত্রী ও হাইকোর্টের প্রধান বিচারপতিদের সম্মেলন উপলক্ষে সব রাজ্যের মুখ্যমন্ত্রীকেই ৩০ এপ্রিল দিল্লিতে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দেবেন কিনা, তা এখনও স্পষ্ট নয়।

যদিও আগামী ২০ এপ্রিল রাজ্যের শিল্প সম্মেলন বিজিবিএসে প্রধানমন্ত্রী যোগ দিলে সেখানেও মোদি ও মমতার সাক্ষাতের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। যদিও প্রধানমন্ত্রী কলকাতায় আসছেন কিনা, তা এখনও স্পষ্ট নয়।

মুখ্যমন্ত্রী-প্রধান বিচারপতি সম্মেলন উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর। ছয় বছর আগে ২০১৬-তে শেষবার ওই সম্মেলন হয়েছিল। সম্মেলনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সহ কয়েকজন সিনিয়র বিচারপতির থাকার কথা।

এছাড়া সব হাইকোর্টের প্রধান বিচারপতি ও রাজ্যের মুখ্যমন্ত্রীদের থাকার কথা। বিচার ব্যবস্থার পরিকাঠামো, বিচারপতির শূন্য পদ ও বকেয়া মামলা ছাড়াও বিচার বিভাগের সঙ্গে যুক্ত যে কোনও বিষয়ে আলোচনা হতে পারে।

মুখ্যমন্ত্রী-প্রধান বিচারপতি সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দেবেন কিনা, যোগ দিলে কী বলবেন, তা নিয়ে সংশ্লিষ্ট মহলে কৌতূহল তৈরি হয়েছে রাজ্যের চলতি পরিস্থিতির কথা মাথায় রেখে।