রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান প্রধানমন্ত্রী মোদিকে

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান প্রধানমন্ত্রী মোদিকে

Written by SNS New Delhi | April 13, 2019 9:48 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

‘দ্য অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রিউ দ্য অ্যাপোসেল’ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন প্রধানমন্ত্রী মোদী।রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী মোদী।

রাশিয়া দূতাবাসের তরফে ট্যুইট করে জানানো হয়, ‘দ্য অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রিউ দ্য অ্যাপোসেল’ রাশিয়ার সর্বোচ্চ নাগরিক অ্যাওয়ার্ডের জন্য প্রেসিডেন্ট পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম ঘোষণা করেন।ভারত-রাশিয়া দুই মিত্রশক্তির মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির পরিধি বৃদ্ধির ক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদী যে সক্রিয় ভূমিকা নিয়েছে বলে ভারতের প্রধানমন্ত্রী মোদি দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করা হবে’। প্রধানমন্ত্রী মোদিও টুইট করে মিত্র দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করে বলেন,’ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক বন্ধুত্ব দৃঢ় ও মজবুত করার নেপথ্যে প্রেসিডেন্ট পুতিন ‘শক্তির উৎস’।পুতিনের দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের জন্য ভারত রাশিয়ার মধ্যে কূটনৈতিক ও বহুমুখী সহযোগিতা নতুন মাত্রায় উন্নীত হয়েছে’।

রাশিয়া দূতাবাসের তরফে ট্যুইট করে লেখা হয়েছে,’প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতের প্রধানমন্ত্রী মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করে ডিক্রিতে স্বাক্ষর করেছেন’।প্রধানমন্ত্রী মোদি টুইট করে লেখেন,’রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হয়ে নিজেকে গর্বিত মনে করছি।রাশিয়ার প্রেসিডেন্ট ও জনগণকে ধন্যবাদ জানাচ্ছি।ভারত-রাশিয়া বন্ধুত্বের ভিত গভীর ও দৃঢ়।ভবিষ্যতে দুই দেশের জনগণের জন্য আরো ভালো সুযোগ তৈরি হবে’। চলতি মাসের গোড়ায় প্রধানমন্ত্রীকে সংযুক্ত আরব আমিরশাহী প্রশাসন দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান জায়েদ মেডেলে ভূষিত করে।ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন মাত্রায় উন্নীত করার জন্য প্রধানমন্ত্রী মোদিকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করে আমিরশাহী প্রশাসন।

১৬৯৮ সালে রাশিয়ায় প্রথম ‘দ্য অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রিউ দ্য অ্যাপোসেল’ অ্যাওয়ার্ড শুরু হয়েছিল।সোভিয়েত ইউনিয়নে পুরনো ও সর্বোচ্চ নাগরিক সম্মানটি বন্ধ করে দেওয়া হয়েছিল।পরে ১৯৯৮ সালে ফের অ্যাওয়ার্ডটি চালু করা হয়।